Connect with us

জলপাইগুড়ি

Earthquake: ফের ভূমিকম্প উত্তরবঙ্গে, এ বার জলপাইগুড়ি জেলায়

বারো ঘণ্টার মধ্যে ফের কম্পন।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: সোমবার রাতের কম্পনের পর বারো ঘণ্টাও কাটল না, ফের দুলে উঠল উত্তরবঙ্গের মাটি। তবে এই কম্পনের তীব্রতা কিছুটা কম হওয়ায় স্বস্তি।

মঙ্গলবার সকাল ৭টার একটু পরে নতুন এই কম্পনটি অনুভূত হয়েছে। ন্যশনাল সেন্টার ফর সিসমোলজি জানাচ্ছে ৪.১ মাত্রার এই কম্পনের কেন্দ্রস্থল ছিল জলপাইগুড়ি জেলার গয়েরকাটার কাছে তেলেপাড়া চা বাগানের মধ্যে।

Loading videos...

তীব্রতার হিসেবে এটি মৃদু হলেও আশেপাশের জনবসতিতে এ দিনের কম্পনও ভালো ভাবেই টের পাওয়া গিয়েছে। জলপাইগুড়ি শহরে কম্পন ভালোরকমই অনুভূত হয়েছে। শিলিগুড়ি, কোচবিহারেও হালকা কম্পন অনুভূত হয়।

উল্লেখ্য, সোমবার রাতে মাঝারি ধরনের কম্পনে কেঁপে ওঠে গোটা উত্তরবঙ্গ। ৫.৪ মাত্রার এই কম্পনের কেন্দ্রস্থল ভুটানে জলঢাকা নদীর তীরবর্তী একটি অঞ্চলে হলেও সেটি পশ্চিমবঙ্গের কালিম্পং জেলার বিন্দুর খুব কাছে। ফলে গোটা পাহাড় এবং ডুয়ার্সে কম্পনটি ভালো ভাবেই টের পাওয়া যায়। স্বাভাবিক ভাবেই মানুষের মধ্যে আতঙ্ক ছড়ায়।

উত্তরবঙ্গ এমনিতে ভূমিকম্পপ্রবণ অঞ্চল। কিন্তু বেশ অনেকদিন এখানে কোনো কম্পন হয়নি। কিন্তু মাত্র বারো ঘণ্টার ব্যবধানে দু’বার কম্পন হওয়ায় স্বাভাবিক ভাবেই মানুষের মধ্যে আতঙ্ক রয়েছে। এটা বড়ো কোনো কম্পনের ইঙ্গিত কি না, সেই নিয়েও ভাবতে শুরু করে দিয়েছেন অনেকে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Coronavirus Second Wave: মুখ্যমন্ত্রীদের সঙ্গে ফের জরুরি বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

জলপাইগুড়ি

Earthquake: আরও দু’বার কাঁপল জলপাইগুড়ি, ১৮ ঘণ্টার মধ্যে চার বার

কম্পনে আতঙ্ক।

Published

on

earthquake

খবরঅনলাইন ডেস্ক: আচমকা ভূমিকম্পের বান এসেছে উত্তরবঙ্গে। কম্পনগুলির কেন্দ্রস্থল আলাদা আলাদা হলেও সবগুলোই অনুভূত হয়েছে জলপাইগুড়ি শহরে।

মঙ্গলবার সকাল ৭টা নাগাদ ৪.১ মাত্রার একটি ভূমিকম্প হয়েছিল গয়েরকাটার কাছে একটি চা বাগানে। এর সাড়ে তিন ঘণ্টার পর ফের একবার কেঁপে ওঠে জলপাইগুড়ির মাটি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানায় এই কম্পনের কেন্দ্রস্থল ছিল ভারত-বাংলাদেশ সীমান্তে হলদিবাড়ির কাছে।

Loading videos...

এই কম্পনের জের কাটতে না কাটতেই দুপুরে ফের একবার ভূমিকম্প অনুভূত হয় জলপাইগুড়িতে। এই কম্পনের কেন্দ্রস্থল আবার এক্কেবারেই আলাদা জায়গায় ছিল। ৩.৯ মাত্রার এই কম্পনের কেন্দ্রস্থল ছিল ভুটানের চুখাতে, যা জয়গাঁ সীমান্ত থেকে খুব একটা দূরে নয়।

কম্পনগুলি মৃদু হওয়ায় অনেকেই তা টের পাননি। কিন্তু যাঁরা টের পেয়েছেন তাঁদের মধ্যে স্বাভাবিক ভাবেই আতঙ্ক বেড়ে গিয়েছে। বেশ কিছুদিন শান্ত থাকার পর মাটির তলা কেন ফের নড়তে আরম্ভ করেছে, সেটাই ভাবা যাচ্ছে না।

অতীতে জলপাইগুড়ি অনেক বার ভূমিকম্প দেখলেও মাত্র ১৮ ঘণ্টার ব্যবধানে চার বার কম্পন অনুভূত হওয়ার নজির খুব একটা নেই।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Continue Reading

জলপাইগুড়ি

‘নরেন্দ্র মোদী আপনার দাম কত টাকা’? জানতে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়!

ব্রিগেডে নরেন্দ্র মোদী, শিলিগুড়ি থেকে জবাব চাইলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Published

on

মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: তৃণমূল কংগ্রেসের সৌজন্যে

খবর অনলাইন ডেস্ক: রবিবার শিলিগুড়ির দার্জিলিং মোড় থেকে শুরু করে ভেনাস মোড় পর্যন্ত পদযাত্রা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ব্রিগেডে তখন সমাবেশে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রান্নার গ্যাস, পেট্রোল, ডিজেলের দামবৃদ্ধির বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়ে মোদীর জবাব চাইলেন মমতা।

পদযাত্রা শেষে মমতা বলেন, “গ্যাস সিলিন্ডার নিয়ে প্রতীকী মিছিল করেছি। প্রধানমন্ত্রী আপনি তো বাংলায় কোনো কাজ করতে আসেন না। কুৎসা, অপপ্রচার করতে আসেন। রাজনৈতিক কারণে আসতেই পারেন, আমাদের কোনো আপত্তি নেই। আজ আপনি বাংলায় প্রচার করতে এসেছেন, জবাব দিন কেন এলপিজি গ্যাসের দাম ৯০০ টাকা হয়েছে। জবাব আপনাকে দিতেই হবে। পেট্রোল, ডিজেলের দাম কেন বাড়ছে জবাব দিন”।

Loading videos...

আক্রমণ তীব্র করে মমতা বলেন, “বিনা পয়সার চাল ফোটাতে গ্যাসের দাম ৯০০ টাকা। নরেন্দ্র মোদী আপনার দাম কত টাকা? আপনারা জিজ্ঞাসা করুন। বাংলায় এসে বলছে এখানে পরিবর্তন হবে। আরে বাংলায় তৃণমূল থাকবে, দিল্লিতে পরিবর্তন হবে। আপনাকেই চলে যেতে হবে। যে পাঁচটা রাজ্যে ভোট আছে, প্রতিটা জায়গায় হারবেন। লজ্জা নেই, চলে এসে বলছে, বাংলায় মহিলাদের সম্মান দেওয়া হয় না। গ্যাসের দাম বাড়িয়ে দিয়ে বলছে মহিলাদের অপমান করা হচ্ছে। এখানকার মেয়েরা বাইরে রাতের রাস্তায় বেরোতে পারে, বিজেপিশাসিত রাজ্যে যা পারে না। এখানে এসে বড়ো বড়ো কথা বলছেন। বাংলাকে সোনার বাংলা বানাবে বলছে, সমস্ত রাষ্ট্রায়ত্ত সংস্থাকে বিক্রি করে দিয়ে এ সব কথা আসে কোথা থেকে”।

তোলাবাজি অভিযোগের পাল্টা দিয়ে তিনি বলেন, “কোভিডের সময় ভয়ে এক দিনের জন্যেও আসেনি। আর এখন ঘনঘন আসছেন। কোভিডের ভ্যাকসিনেও নিজের মুখ লাগিয়ে দিয়েছে। এ রকম হয়। রাস্তা, ঘরবাড়ি, স্টেডিয়াম নিজের নামে করে নিয়েছে। এখন শুধু ভারতের নাম বদলটাই বাকি। তাই বাংলায় বারবার এসে বলে তোলাবাজি। সব থেকে বড়ো তোলাবাজ তো আপনি। দেশে একটাই সিন্ডিকেট চলছে। নরেন্দ্র মোদী-অমিত শাহের সিন্ডিকেট।”।

মোদীর ব্রিগেড সমাবেশকে নিশানা করে মমতা বলেন, “একগাড়ি কয়লার কত দাম, একটা ট্রেনের কত দাম। লক্ষ লক্ষ কোটি টাকার দুর্নীতি হয়েছে। মানুষের রান্নাঘরে আগুন জ্বলছে। মানুষের সমস্যার কথা বলতে এসেছি। ভোট চাইতে আসিনি। মোদী যখন ফাঁকা ব্রিগেডে বক্তৃতা করেন, তখন আমি রাস্তায় থাকি। রাস্তাই আমাকে রাস্তা দেখা যায়”।

আরও পড়তে পারেন: বিজেপির ব্রিগেড: বাংলা চায় প্রগতিশীল বাংলা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Continue Reading

জলপাইগুড়ি

‘পোকামাকড়’ অন্য ক্ষেতে চলে গিয়েছে, দলত্যাগীদের স্পষ্টবার্তা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

পচে যাওয়া লোক আর চোরেদের নিয়ে সরকার গড়ার স্বপ্ন দেখছে বিজেপি। নিশানায় কে?

Published

on

খবর অনলাইন ডেস্ক: শনিবার জলপাইগুড়ির নাগরাকাটার জনসভা থেকে ফের এক বার দলত্যাগীদের উদ্দেশে স্পষ্ট বার্তা দিলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়।

অভিষেক বলেন, “ওরা ভাবছে, দল ভাঙিয়ে ক্ষমতায় আসবে। আরে, আমাদের তো পচা লোকগুলো চলে গিয়েছে। যারা গিয়েছে, তারা আসলে পোকামাকড়। আমাদের ক্ষেত ছেড়ে অন্য ক্ষেতে চলে গিয়েছে। এখন আমাদের ক্ষেত সুরক্ষিত। তারা চলে যেতে সবাই খুশি। কী আপনারা খুশি তো”?

Loading videos...

এখানেই না থেমে অভিষেক বলেন, “চোর চলে গিয়েছে, বাঁচা গিয়েছে, ভালো হয়েছে। এ বার কী হবে, লড়াইয়ের ময়দানে তো নেমে পড়েছে। কারা হারছে? আমাকে কিছু বলতে হবে না, মানুষের স্বত:স্ফূর্ততাই সব বলে দিচ্ছে। আমি বিজেপিকে বলব, এক বার শুধু নাগরাকাটায় এসে মানুষের এই শুনে যাক। পাগলা খাবে কী, ঝাঁঝেই মরে যাবে”।

তাঁর কথায়, “মানুষের এই সমর্থন যদি তৃণমূলের সঙ্গে থাকে, তা হলে কে এল আর কে গেল, কোনো ফারাক গড়তে পারবে না। ২০১৪ সালে যিনি বলেছিলেন, অচ্ছে দিন আগেঙ্গে, এখন তিনি বলছেন, সোনার বাংলা বানায়েঙ্গে। একের পর এক রাষ্ট্রায়ত্ত সংস্থাকে বিক্রি করে দিচ্ছে। গরিবের রুটি ছিনিয়ে নিয়ে ১০ লাখি স্যুট পরছেন। একের পর এক মিথ্যা প্রতিশ্রুতি দিচ্ছেন”।

বিজেপিকে নিশানা করে অভিষেক ভোটারদের উদ্দেশে বলেন, “বিজেপি টাকা দিয়ে সাংসদ, বিধায়ক কিনছে। মানুষের টাকা দিয়ে এ সব করছে। বাংলায় সিন্ডিকেট রাজের অভিযোগ তুলছে। এ সব তো ওদের দলেই রয়েছে। ভোটের সময় বিজেপি যদি টাকা দেয়, তা হলে সেই টাকা নিয়ে নিন। কিন্তু ভোটটা তৃণমূলকে দিন”।

ভোটে জিতে সোনার বাংলা গড়ার প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। অভিষেক এ দিন বলেন, “সাত বছর ধরে কেন্দ্রের ক্ষমতায় থেকে মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে বিজেপি। এখন বলছে, সোনার বাংলা গড়বে। এর আগে কেন নিজেদের শাসিত রাজ্যগুলোকে সোনায় মুড়ে দিতে পারোনি?”

একই সঙ্গে তৃণমূল যুব সভাপতি বলেন, “কাকে ভোট দেবেন, সেটা আপনাদের সিদ্ধান্ত। আমরা কিন্তু মাথা নত করে পাঁচ বছর কাজ করব। আপনারা কি চান বাংলার মেয়ে দিল্লির কাছে মাথা নত করুক? বহিরাগতদের বশ্যতা স্বীকার করুক বাংলার মেয়ে, এটা কি চান? বহিরাগতদের যোগ্য জবাব দিতে হবে”।

আরও পড়তে পারেন: একুশের মহারণে নতুন স্লোগান প্রকাশ্যে আনল তৃণমূল

Continue Reading
Advertisement
Advertisement
বিদেশ38 mins ago

২৫ বার এভারেস্ট শীর্ষে, নিজের রেকর্ড ভেঙে ইতিহাস সৃষ্টি করলেন কামি রিটা শেরপা

ক্রিকেট2 hours ago

IPL 2021: বাকি ম্যাচগুলি আয়োজন করতে চেয়ে বিসিসিআইকে আবেদন জানাল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

দেশ2 hours ago

Coronavirus Second Wave: এ বার সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটল তামিলনাড়ুও

রাজ্য3 hours ago

Bengal Corona Update: রাজ্যের ১৫ জেলায় মৃত্যুহার ১ শতাংশের কম

দেশ3 hours ago

Corona Update: দৈনিক সংক্রমণ কিছুটা কমলেও মৃতের সংখ্যায় রেকর্ড, তবুও মৃত্যুহার নিম্নমুখী

দেশ3 hours ago

Delhi Covid Crisis: অক্সিজেনের সংকট শেষ, তিন মাসের মধ্যে সব দিল্লিবাসীর টিকাকরণ হয়ে যাবে, জানালেন অরবিন্দ কেজরিওয়াল

দেশ4 hours ago

Assam CM Dilema: ফলাফলের ছ’দিন পরেও মুখ্যমন্ত্রীর ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারল না বিজেপি

দেশ4 hours ago

Coronavirus Second Wave: করোনা মোকাবিলায় এ বার দু’ সপ্তাহের সম্পূর্ণ লকডাউন জারি হল কর্নাটকে

রাজ্য3 days ago

কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে পুনর্গণনার দাবিতে আদালতে যাওয়ার হুঁশিয়ারি শুভেন্দু অধিকারীর

রাজ্য3 days ago

বৃহস্পতিবার থেকে রাজ্যে লোকাল ট্রেন বন্ধ, মেট্রো ও সরকারি বাস অর্ধেক, এক গুচ্ছ ঘোষণা মুখ্যমন্ত্রীর

sourav ganguly
ক্রিকেট2 days ago

Covid Crisis in IPL: জৈব সুরক্ষা বলয়ে কোনো ফাঁক ছিল বলে মনে করেন না সৌরভ গঙ্গোপাধ্যায়

দেশ2 days ago

Corona Update: দু’তিনটে রাজ্যে সংক্রমণবৃদ্ধির জের, ভারতের দৈনিক সংক্রমণ ভেঙে দিল অতীতের রেকর্ড

রাজ্য3 days ago

Bengal Corona Update: দৈনিক সংক্রমণ ১৮ হাজারের গণ্ডি পেরোলেও কমল সংক্রমণের হার, পর পর ৪ দিন সুস্থতার হারে বৃদ্ধি

রাজ্য2 days ago

Post-Poll Violence: ইন্ডিয়া টুডে-র সাংবাদিকের ছবি পোস্ট করে হিংসায় মৃত হিসেবে বর্ণনা বিজেপির

ক্রিকেট3 days ago

অস্ট্রেলিয়ার প্রাক্তন স্পিনার অপহৃত, পরে মুক্ত

রাজ্য2 days ago

Bengal Corona Update: দৈনিক সংক্রমণে স্থিতাবস্থা অব্যাহত, কলকাতায় সক্রিয় রোগীর সংখ্যায় বড়ো পতন

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে