শুভদীপ চৌধুরী, পুরুলিয়া: জঙ্গলমহল প্রতিযোগিতা চলছে পুরুলিয়া জেলার বিভিন্ন থানায়। জনসাধারণের সঙ্গে পুলিশের জনসংযোগ বাড়ানোর লক্ষেই এমন কর্মসূচি নেওয়া হয়েছে।পুরুলিয়া জেলা পুলিশের উদ্যোগে ও জয়পুর থানার পরিচালনায় শুক্রবার সূচনা হল জঙ্গলমহল তিরন্দাজি প্রতিযোগিতার।

শুক্রবার তিরন্দাজি, ছৌ নৃত্য প্রতিযোগিতা হয় ও আগামী শনিবার হবে মহিলা ফুটবল প্রতিযোগিতা, পাতা নাচ এবং পরের দিন থাকছে  পুরুষ ফুটবল প্রতিযোগিতা-সহ বিভিন্ন রকমের প্রতিযোগিতা ।

Chhow dance

অন্যদিকে, গত বৃহস্পতিবার পুরুলিয়া জেলা পুলিশের উদ্যোগে ঝালদা থানার পক্ষ থেকে “জঙ্গলমহল তিরন্দাজি প্রতিযোগিতা” অনুষ্ঠিত হয়েছিল। সে দিন ঝালদা থানার পক্ষ থেকে ঝালদায় অনুষ্ঠিত হওয়া এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন ঝালদা থানা এলাকার ৭২ জন মহিলা ও ২২০ জন পুরুষ। সকাল থেকেই ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা দেখা দেয় প্রতিযোগী ও দর্শকদের মধ্যে। পুরুলিয়া জেলার প্রান্তিক ঝালদা এলাকার ছেলেমেয়েদের খেলার প্রতি আগ্রহ বাড়াতেই এই উদ্যোগ বলে জানিয়েছে জেলা পুলিশ ।

এই প্রতিযোগিতায় যাঁরা প্রথম স্থান অধিকার করবে তাঁরা জেলা স্তরের প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন এবং জেলা স্তর থেকে রাজ্যে অংশগ্রহণ করতে পারবেন বলে জানানো হয়েছে।প্রতিযোগিতার মাঠে উপস্থিত ছিলেন ঝালদা থানার ভারপ্রাপ্ত আধিকারিক সঞ্জীব ঘোষ-সহ অন্যান্য পুলিশ আধিকারিকরা।

সঞ্জীববাবু জানান,  জঙ্গলমহলের প্রান্তিক অঞ্চলের পুরুলিয়া জেলার ছেলেমেয়েদের খেলার প্রতি আগ্রহ বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়। শুধু তীরন্দাজি প্রতিযোগিতাই নয়, আগামী দিনে সমস্ত খেলার আয়োজন করা হবে বলে জানা যায়। খেলাধুলা করলে মানুষের মন ও শরীর দুই-ই ঠিক থাকে আর এখনকার জেনারেশন স্মার্টফোন ব্যবহারে ব্যস্ত, খেলাধুলার জন্য ন্যূনতম সময়ও হাতে নেই তাদের কাছে। তাই খেলার প্রতি ছেলেমেয়েদের আগ্রহ দিন দিন কমে আসছে, সে দিকেই লক্ষ্য রেখে, তাদের চিন্তাধারা বদলাতে খেলার প্রতি আগ্রহ বাড়াতে এই উদ্যোগ নেওয়া হয়েছে জেলা পুলিশের পক্ষ থেকে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here