মাওবাদী হামলা আশংকায় জারি 'হাই অ্যালার্ট'। প্রতীকী ছবি

কলকাতা: নতুন করে আশংকা বাড়াচ্ছে মাওবাদী গতিবিধি! আগামী ১৫ দিন থেকে এক মাসের মধ্যে মাওবাদীরা বড়োসড়ো হামলা চালাতে পারে জঙ্গলমহলে। কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনীর তরফে এমনই সতর্কতা পৌঁছেছে রাজ্য প্রশাসনের কাছে। পরিস্থিতি বিবেচনায় রেখে, আগামী ১৫ দিনের জন্য জঙ্গলমহলে জারি হল ‘হাই অ্যালার্ট’।

প্রশাসন সূত্রে খবর, জঙ্গলমহলে মাওবাদী নাশকতার আশংকা থেকেই জারি করা হয়েছে এই সতর্কতা। পাশাপাশি ওই এলাকায় কর্মরত সমস্ত পুলিশকর্মীর ছুটিও বাতিল করা হয়েছে। থানায় না জানিয়ে পুলিশকর্মীরা কোথায় যেতে পারবেন না বলেও নির্দেশ দেওয়া হয়েছে।স্থানীয় নেতাদের জানিয়ে দেওয়া হয়েছে ব্যক্তিগত নিরাপত্তারক্ষীদের তাঁরা যাতে না ছাড়েন। তা হলে কি মাওবাদীদের হামলার তালিকায় থাকতে পারেন নেতারাও? অন্তত সে রকমই আশংকা থেকেই এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে অনুমান।

পুলিশ সূত্রে খবর, গত কয়েক মাস ধরেই জঙ্গলমহলে ফের মাওবাদী কার্যকলাপ লক্ষ্য করা যাচ্ছে। ইতিমধ্যেই বেশ কিছু এলাকায় মাওবাদী পোস্টার নিয়ে সাময়িক চাঞ্চল্যও দেখা দেয়। শুধু তাই নয়, মাওবাদীরা ব্যবহার করে এমন ল্যান্ডমাইন উদ্ধারও হয়েছে।

এরই মধ্যে কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনীর সতর্কতা। রাজ্য প্রশাসনকে কেন্দ্রীয় গোয়েন্দারা জানিয়েছেন, আগামী ১৫ দিন থেকে মাসখানেকের মধ্যে বড়োসড়ো হামলা চালাতে পারে মাওবাদীরা। তাদের টার্গেট হতে পারে জঙ্গলমহলের থানা বা পুলিশ ক্যাম্পগুলিও।

এর পরই নড়েচড়ে বসে প্রশাসন। প্রাথমিক ভাবে ১৫ দিনের জন্য জারি হয়েছে ‘হাই অ্যালার্ট’। পরিস্থিতি দেখে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানা গিয়েছে পুলিশ সূত্রে। তবে জেলা পুলিশের পদস্থ আধিকারিকরা এ ব্যাপারে কিছু জানাতে চাননি।

উল্লেখ্য, গত ৮ এপ্রিল জঙ্গলমহলে বন্‌ধের ডাক দিয়েছিল মাওবাদীরা। যে বন্‌ধে সাড়াও পড়েছিল। সবমিলিয়ে এক দিকে যখন মাওবাদীদের তৎপরতা নতুন করে বাড়ছে বলে অনুমান করা হচ্ছে, অন্য দিকে নতুন করে আতংক দেখা দিচ্ছে স্থানীয়দের মধ্যেও।

আরও পড়তে পারেন: 

ইউক্রেনে হামলার ঝাঁজ আরও বাড়বে, হুঁশিয়ারি রুশ প্রতিরক্ষামন্ত্রকের

সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ফিরতে পারে পুরনো নিয়ম, ইঙ্গিত শিক্ষামন্ত্রকের

দিল্লিতে তিনশো পার করলেও সারা দেশে সংক্রমণ নামল হাজারের নীচে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন