কলকাতা : রুইয়া গোষ্ঠীর চেয়ারম্যান পবন কুমার রুইয়াকে ১৪ দিনের সিআইডি হেফাজতের নির্দেশ দিল ব্যারাকপুর আদালত। ভারতীয় রেলের ৫০ কোটি টাকার সম্পত্তি চুরির অভিযোগের ভিত্তিতে রবিবার জেসপ কর্ণধার পবন কুমার রুইয়া সম্পর্কে এই নির্দেশ দিল আদালত।

সিআইডি কর্তা বি এল মিনা জানান, ভারতীয় দন্ডবিধির ৪২০ (প্রতারণা), ৪০৬ (বিশ্বাসঘাতকতা), ৪০৯ (সরকারি চাকুরের বিরুদ্ধে ফৌজদারি বিশ্বাসভঙ্গের অভিযোগ) ধারায় তাঁকে গ্রেফতার করা হয়। রবিবার তাঁর বিরুদ্ধে আরও একাধিক মামলা দায়ের করা হয়। তার মধ্যে রয়েছে, ভারতীয় দন্ডবিধির ১৩৬, ২০১ ও ১২০বি ধারা।

রেলমন্ত্রক অভিযোগ করেছিল, কলকাতার কাছে দমদমে জেসপের কারখানা থেকে রেলের বহুমূল্যবান সামগ্রী চুরি করেন জেসপ কর্ণধার। সেই সূত্রে তদন্ত করার জন্য কলকাতার সিআইডি একটি বিশেষ দল গঠন করে। শনিবার সিআইডির সেই দলটিই নতুন দিল্লির হজরত নিজামুদ্দিন রোডের বাড়ি থেকে পবন কুমারকে গ্রেফতার করে।  

সূত্রের খবর, ১৭ জুন জেসপের কারখানায় আগুন ধরে যাওয়ার পর রেলের একাধিক যন্ত্রপাতি ও কোচ না পাওয়ায় ভারতীয় রেল দমদম থানায় এফআইআর দায়ের করে। সেই অভিযোগের ভিত্তিতে ২৬ অক্টোবর থেকে তাঁকে বার চারেক আদালতে ডেকে পাঠানো হলেও তিনি হাজিরা দেননি। উল্টে এর বিরুদ্ধে পবন কলকাতা হাইকোর্টে আবেদন করেন। আবেদনে তিনি বলেন, তিনি জেসপের কেউ নন। না মালিক, না শেয়ারহোল্ডার বা না অন্য কোনো সম্পত্তির মালিক।

ছবি : রাজীব বসু 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here