নাচের তালে পা মিলিয়ে, ধামসা বাজিয়ে ঝাড়গ্রামে আদিবাসী উৎসবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

0

খবরঅনলাইন ডেস্ক: নাচের তালে পা মিলিয়ে, ধামসা বাজিয়ে ঝাড়গ্রামে আদিবাসী দিবসের উৎসব পালন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তাঁর গায়ে উঠেছিল ঐতিহ্যবাহী আদিবাসী পোশাকও। 

সোমবার বিশ্ব আদিবাসী দিবস (World Tribal Day)। জঙ্গলমহলের সেই অনুষ্ঠানের শুভ সূচনায় ঝাড়গ্রামে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। ঝাড়গ্রাম স্টেডিয়ামে ছিল সেই অনুষ্ঠান। মুখ্যমন্ত্রী ছাড়া হাজির ছিলেন রাজ্যের মন্ত্রী বীরবাহা হাঁসদাও।

উল্লেখ্য, দু’বছর আগে লোকসভা নির্বাচনে ঝাড়গ্রামে জমি অনেকটাই হারিয়েছিল তৃণমূল। সেই জমি পুনরুদ্ধার করে এ বছর বিধানসভা নির্বাচনে গোটা ঝাড়গ্রাম জেলাতেই ফের পুরনো দাপটে ফিরে আসে তারা। ধূলিসাৎ বিজেপি।

ঝাড়গ্রামের উন্নয়নে তাঁর নেতৃত্বাধীন রাজ্য সরকার অনেক কাজ করেছে বলে এ দিন দাবি করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “ঝাড়গ্রামের ৯৫ শতাংশ মানুষকে সুবিধা দিয়েছে আমাদের সরকার। রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা ঝাড়গ্রামের মানুষ পেয়েছেন। এখানে বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হয়েছে। সুপার স্পেশ্যালিটি হাসপাতাল গড়ে তোলা হয়েছে।”

আলাদা ভাবে আদিবাসী মানুষদের উদ্দেশে বার্তা দিতে গিয়ে মমতা এ দিন বলেন, “আদিবাসীদের সংস্কৃতি রক্ষা করার দায়িত্ব আমাদের। আদিবাসীদের জন্য ২০১৩ সাল থেকে আলাদা বিভাগ করা হয়েছে। তাঁদের অধিকার কেউ কেড়ে নিয়ে পারবে না। আদিবাসীদের জমি হস্তান্তর করা যাবে না।”

পশ্চিমবঙ্গের বন্যার প্রসঙ্গও এই অনুষ্ঠান মঞ্চে নিয়ে আসেন মুখ্যমন্ত্রী। জানিয়ে দেন আবহাওয়া ভালো থাকলে মঙ্গলবার ঘাটালে যাবেন তিনি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অমিত শাহের নির্দেশেই ত্রিপুরায় হামলা, অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন