mamata banerjee brigade rally

কলকাতা: তিনি কোনো বামপন্থী দলের নেতা নন। কিন্তু নির্দল প্রার্থী হিসাবে গুজরাতের শেষ বিধানসভা নির্বাচনে জয়ী হলেও তাঁর মন-মননের পুরোটা জুড়েই রয়েছে বামপন্থা। যে কথা তিনি বিভিন্ন সাক্ষাৎকারে প্রায়শই বলে থাকেন। এ হেন দলিত নেতা জিগনেশ মেওয়ানি শনিবারের ব্রিগেডে অংশ নিয়ে মঞ্চে তুললেন সেই তথাকথিত বামপন্থীদের স্লোগানই।

বক্তব্যের শুরুতেই তিনি বলেন, “সুভাষবাবু ইংরেজদের বিরুদ্ধে লড়েছিলেন, আমরা চোরেদের বিরুদ্ধে লড়ব৷ যখনই দিদি ডেকেছেন তখনই এসেছি৷ আমাদের সবার একজোট হওয়া প্রয়োজন”৷

jignesh mevani

কেন্দ্রের মোদী সরকারের উপর তীব্র ক্ষোভ উগরে দিয়ে জিগনেশ দাবি করেন, “দেশ জুড়ে সাংবিধানিক অধিকার খর্ব হচ্ছে৷ কৃষক, শ্রমিক, দলিত, সংখ্যালঘু, মধ্যবিত্তের উপর শোষণ ও বঞ্চনা চলছে৷ ২০১৯-এর লড়াইয়ে বিজেপিকে হঠানো প্রয়োজন৷ মমতাদি এই আওয়াজ দিয়েছিলেন৷ মহাজোট নতুন সরকার তৈরি করলে কৃষকদের আত্মহত্যা করতে হবে না, শ্রমিকরা কাজ পাবে৷ মাওবাদী তকমা দিয়ে যাদের ধরা হয়েছে তাদের মুক্তি দিতে হবে”৷ এ প্রসঙ্গে তিনি ভিমা কোরেগাঁও কাণ্ডের কথাও তুলে ধরেন।

[ আরও পড়ুন: বিজেপি-বিরোধী সঙ্ঘবদ্ধ শক্তিতে মিলিত হতে মমতার ইঙ্গিত বামেদের ]

তবে বক্তব্য সংক্ষিপ্ত হলেও তিনি তা শেষ করার সময় তাঁর স্বভাবসিদ্ধ ঢঙেই ‘ইনকিলাব জিন্দাবাদ’-এই ইতি টানেন। তৃণমূলের সমাবেশে যোগ দেওয়ার পর বামেরা তাঁর সঙ্গে সম্পর্ক রাখবে কি না, সে বিষয়েও প্রশ্ন উঠছিল বেশ কয়েক দিন ধরে। এ দিন বোধহয় তারই উত্তর দিলেন এই তরুণ দলিত নেতা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here