কলকাতা: ২০১৭ থেকে শুধুমাত্র ইঞ্জিনিয়ারিং-এর জন্যই হবে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। এবারের পরীক্ষা হবে ২৩ এপ্রিল, রবিবার। বৃহস্পতিবার তারিখ ঘোষণা করল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

ছাত্র ছাত্রীরা অনলাইনে তাদের ফর্ম ফিলআপ করতে পারবে। ফর্ম ফিলআপ করা যাবে ৫ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এর মধ্যেই টাকা জমা দিতে হবে। থাকছে অনলাইনে টাকা জমা দেওয়ার ব্যবস্থাও। তারপরেও ছাত্র ছাত্রীরা কোনো ভুল সংশোধন করতে চায়, তার সুযোগ থাকবে। তা করা যাবে ৬ ফেব্রুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারির মধ্যে।ছাত্র ছাত্রীদের ফর্ম ফিলআপের সময় কোন সার্টিফিকেট আপলোড করতে হবে না এবছর থেকে। পরীক্ষার্থীরা অনলাইনে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবে ১২ এপ্রিল থেকে। 

পরীক্ষা হবে সকাল ১১টা থেকে বিকাল ৪টে পর্যন্ত। 

প্রথমার্ধে সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত হবে অঙ্ক পরীক্ষা। দ্বিতীয়ার্ধে ২টো থেকে ৪টে পর্যন্ত হবে পদার্ধবিদ্যা ও রসায়ন পরীক্ষা।  

পরীক্ষার ফল ফল প্রকাশ হবে সম্ভবত ৫ জুন। 

এবছর পরীক্ষা যাতে অবাধ ও সুষ্ঠ ভাবে হয়, তার জন্য বিশেষ ব্যাবস্থা নিচ্ছে বোর্ড। প্রত্যেক বারের মতন কোন প্রকার গ্যাজেট,  ক্যালকুলেটার ও হাত ঘড়ি ব্যবহারের ক্ষেত্রে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। এমনকি পরীক্ষার্থীদের পরীক্ষা হলে বল পেনও বোর্ডের তরফ থেকে দেওয়া হবে। 

এবছর প্রথম ছাত্র ছাত্রীদের সুবিধার জন্য তথ্য পুঞ্জিকা বাংলা ও ইংরাজি উভয় ভাষায় প্রকাশ করা হচ্ছে।  যাতে শহরতলি ও গ্রামের ছাত্র ছাত্রীদের কোনো অসুবিধা না হয়ে। অনলাইন ফর্ম ফিলআপ করতে কী কী লাগবে তার বিস্তৃত বিবরণ ওয়েব সাইটে দিয়ে দেওয়া হয়েছে। ফর্ম ফিলআপ করার সময়ে মোবাইল নম্বর ও ইমেল আইডি দেওয়া বাধ্যতামূলক যাতে কোনো অসুবিধা হলে এসএমএস বা ইমেলের মাধ্যমে ছাত্রছাত্রীদের জানানো যায়। পরীক্ষা দিতে আসার সময়ে ফোটো আইডি ও আপলোড করা রঙিন ছবিটি সঙ্গে রাখতে হবে।

এবছর প্রথম অনলাইন মক কাউন্সিলিং এর ব্যাবস্থা করতে চলেছে জয়েন্ট বোর্ড জানালেন সদ্য দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান মলেয়েন্দু সাহা। কারণ জয়েন্ট বোর্ড তাদের পূর্ব অভিজ্ঞতায় দেখেছে গ্রাম ও শহরতলির ছাত্র ছাত্রীদের  কাউন্সিলিং সম্বন্ধে কোনো  ধারণা থাকে না। 

এবছর থেকে প্রথম ছাত্র ছাত্রীরা অনলাইনে নিজের উত্তর পত্র দেখতে পাবে ও কম্পিউটার কী ভাবে কাজ করছে তা জানতে ও দেখতে পাবে।  সেখানে কোন ভুল থাকলে তারা অনলাইনে নির্দিষ্ট নিয়মে চ্যালেঞ্জ করতে পারবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here