এসএসসি মামলায় চাঞ্চল্যকর মোড়, সরে দাঁড়ালেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

0

কলকাতা: স্কুল সার্ভিস কমিশনের কড়া সমালোচনা করল কলকাতা হাইকোর্ট। শুধু তাই নয়, কার্যত বিরক্ত হয়ে মামলা থেকে সরে দাঁড়ালেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের উদ্দেশে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, “এসএসসি-র উপর আমার কোনো বিশ্বাস নেই”। এর জেরেই কমিশনের কাজে বিরক্ত হয়ে মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি।

স্কুল শিক্ষক নিয়োগের পরীক্ষা হয়েছিল ২০১৬ সালে। নিয়োগ প্রক্রিয়া শুরু হয় ২০১৮-য়। তার পর থেকেই এসএসসি-র বিরুদ্ধে লাগাতার বেনিয়মের অভিযোগ উঠতে শুরু করে। এক জনের পরিবর্তে অন্য জনকে চাকরি দেওয়ার অভিযোগে মামলা দায়ের হয় হাইকোর্টে।

এ ব্যাপারে সম্প্রতি কলকাতা হাইকোর্টে একটি মামলা করেন গোপাল মণ্ডল নামে এক প্রার্থী। তাঁর অভিযোগ, ২০১৬ সালে স্কুল সার্ভিস পরীক্ষায় বসেছিলেন। তাঁর বিষয় ছিল গণিত। ফল প্রকাশের পর তিনি দেখতে পান, তিনি চাকরি পাননি। এর পর তাঁর সন্দেহ হয়। তিনি আরটিআই করেন। দেখতে পান মেধাতালিকায় তাঁর নাম রয়েছে ২১৪ নম্বরে। তিনি ৬০ শতাংশ নম্বর পয়েছেন। কিন্তু তিনি চাকরি পাননি, পরিবর্তে চাকরি পেয়েছেন নীলমণি বর্মন নামে অন্য এক ব্যক্তি। অথচ, মেধাতালিকায় নীলমণি বর্মনের নাম রয়েছে ২৫২ নম্বরে। নীলমনির প্রাপ্ত নম্বর ৫৮.৬৭ শতাংশ।

এই ঘটনায় গণিতের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগে মেধা তালিকা নিয়েই প্রশ্ন উঠে যায়। এ ব্যাপারে কমিশনের কাছে রিপোর্ট চেয়েছিল হাইকোর্ট। এ দিনের শুনানিতে কমিশনের তরফে উপস্থিত এজি কিশোর দত্ত জানান, ভুল হয়ে গিয়েছিল কমিশনের। ভুল স্বীকার করে কার্যত রিপোর্টও জমা করে কমিশন। যা শুনে কমিশনকে তীব্র ভর্ৎসনা করেন বিচারপতি।

এজি-র উদ্দেশে বিচারপতি বলেন, এটা ভুল না কি ইচ্ছাকৃত, তা স্পষ্ট নয়। এমনকী এর আগেও কমিশনের বিরুদ্ধে যে অনিয়মের অভিযোগ উঠেছিল, সে সব প্রসঙ্গও তুলে ধরেন তিনি। তার পরই জানিয়ে দেন, কমিশনের কাজে বিরক্ত হয়ে তিনি মামলা থেকে সরে দাাঁড়াচ্ছেন।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে:

বঙ্গোপসাগরে প্রবল জলোচ্ছ্বাস, ভাসল পূর্ব মেদিনীপুরের বিস্তীর্ণ এলাকা

বৃষ্টির প্রত্যাশায় ৬ কিশোরীকে নগ্ন করে ঘরানো হল গ্রামে, চাঞ্চল্য মধ্যপ্রদেশে

নিম্নচাপের দৌলতে দক্ষিণবঙ্গের কিছু জেলায় জোর বৃষ্টি

দৈনিক মৃত্যুহার ১ শতাংশের কম, কেরলের বাইরে বাকি দেশে সংক্রমিত মাত্র ১১,৫৩৪

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন