Connect with us

কালিম্পং

রাজ্যে নিজেদের প্রথম শাখা খুলেই ‘গোর্খাল্যান্ড’ উসকানি বিজেপির শরিকের

দিন কুড়ি আগেই গোর্খাল্যান্ডের দাবিকে সমর্থন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিয়েছিলেন সাংমা।

Published

on

ব্যাপারটাকে বিশেষ গুরুত্ব দিতে রাজি নয় বিনয়পন্থী গোর্খা জনমুক্তি মোর্চা।

খবরঅনলাইন ডেস্ক: পাহাড়ে শাখা খুলল নতুন একটি রাজনৈতিক দল। পশ্চিমবঙ্গের রাজনীতিতে এরা নতুন হলেও দেশের রাজনীতিতে নয়। কারণ এই দলটিই বিজেপির সমর্থনে মেঘালয়ে সরকার গঠন করেছে।

দলটির নাম ন্যাশনাল পিপল্‌স পার্টি (NPP)। মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা (Conrad Sangma) এই দলের নেতা। বৃহস্পতিবার কালিম্পঙে নিজেদের প্রথম শাখা খুলেছে এনপিপি। আর তার পরেই ‘গোর্খাল্যান্ড’ উসকানি দিতে শুরু করেছে তারা।

Loading videos...

দিন কুড়ি আগেই গোর্খাল্যান্ডের দাবিকে সমর্থন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) চিঠি দিয়েছিলেন সাংমা। এর পরেই পাহাড়ের রাজনীতিতে তাদের আবির্ভাব। ওই চিঠিতে সাংমা লিখেছিলেন, “গোর্খারাও ভারতীয় নাগরিক। নিজেদের বাসভূমির (গোর্খাল্যান্ড) অধিকার রয়েছে তাদেরও।”

এনপিপির উত্তরবঙ্গ শাখার সমন্বয়ক কেনজা ফোনিং বলেন, “আমাদের দলের দীর্ঘদিনের দাবিই হল বাকি পশ্চিমবঙ্গের থেকে দার্জিলিং আর কালিম্পংকে আলাদা করে দেওয়া।”

তবে এনপিপিকে বিশেষ পাত্তা দিতে রাজি নয় গোর্খা জনমুক্তি মোর্চার বিনয় তামাংপন্থী শাখা। দলের মুখপাত্র কেশব রাজ পোখরেল বলেন, “৮০-এর দশকে পিএ সাংমা যখন মেঘালয়ের মুখ্যমন্ত্রী ছিলেন, তখন অসংখ্য গোর্খাকে ওই রাজ্য থেকে তাড়িয়ে দেওয়া হয়েছিল। খুব অদ্ভুত ব্যাপার যে তাঁর ছেলে এখন গোর্খাদের জন্য কাঁদুনি গাইছেন।”

এই নিয়ে, সাংমা দ্বিতীয় মুখ্যমন্ত্রী যিনি গোর্খাল্যান্ডের (Gorkhaland) দাবিকে সমর্থন জানালেন। ২০১১ সালে এই দাবিকে সমর্থন করেছিলেন সিকিমের মুখ্যমন্ত্রী পবন চামলিং।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী কোভিড পজিটিভ

কালিম্পং

Bengal Polls 2021: বদলে গেল রাজনৈতিক সমীকরণ, বিমল গুরুংয়ের থেকে মুখ ফিরিয়ে নিল পাহাড়

পাহাড়ে অপ্রাসঙ্গিক হয়ে যাচ্ছেন গুরুং।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: মাত্র কয়েক বছর আগেও তাঁর ডাকে পাহাড়ে বাঘে গোরুতে এক ঘাটে জল খেত। সেই বিমল গুরুংই দেখলেন কী ভাবে পাহাড়ে তাঁর রাজনৈতিক জমিটা নড়বড়ে হয়ে গেল। পাহাড়ের তিন বিধানসভা আসনেই মুখ থুবড়ে পড়ল গুরুং সমর্থনকারী প্রার্থীরা। মূল লড়াইটা হল বিজেপি এবং বিনয় তামাং গোষ্ঠীর মধ্যে।

পাহাড়ের তিনটে বিধানসভা কেন্দ্র- দার্জিলিং, কালিম্পং এবং কার্শিয়াং। এই তিন আসনেই রমরমা ছিল আঞ্চলিক দলগুলির, কখনও জিএনএলএফ বা কখনও গোর্খা জনমুক্তি মোর্চা। কিন্তু এ বার দু’টো আসনেই ফুটল পদ্ম। অর্থাৎ খাতা খুলল কোনো জাতীয় দল।

Loading videos...

২০১৯-এর বিধানসভা উপনির্বাচনে দার্জিলিং কেন্দ্রে জয়ী হয়েছিলেন বিজেপির নিরজ জিম্বা। এ বার তিনি তাঁর আসন ধরে রেখেছেন। কিন্তু বিনয় তামাং গোষ্ঠী যথেষ্ট লড়াই করেছে। বিনয় সমর্থিত প্রার্থী কেশব রাজ শর্মাকে ২১ হাজার ২৭৪ ভোটে হারিয়ে দার্জিলিং থেকে জিতেছেন নিরজ।

অন্য দিকে, কার্শিয়াংও পদ্ম ফুটেছে। সেখানে বিনয় গোষ্ঠীর প্রার্থীকে ১৫ হাজার ৫১৫ ভোটে হারিয়ে জয়ী হয়েছেন বিজেপির বিষ্ণু প্রসাদ শর্মা। তবে কালিম্পং বিনয় গোষ্ঠীর মুখে হাসি ফুটিয়েছে। এই কেন্দ্রে জিতেছেন রুডেন সাডা লেপচা। দ্বিতীয় স্থানে বিজেপি।

তিনটে আসনেই তৃতীয় স্থানে নেমে গিয়েছেন গুরুং সমর্থিত প্রার্থীরা। রাজনৈতিক কারবারিদের অনেকেরই ধারণা সুভাষ ঘিসিং যে ভাবে অপ্রাসঙ্গিক হয়ে গিয়েছিলেন পাহাড়ে, ঠিক সে ভাবেই গুরুংও অপ্রাসঙ্গিক হয়ে যাওয়ার পথে।

রাজ্য সরকার গঠিত তামাং, লেপচা, ভুটিয়া, লিম্বু, মুঙ্গের, খাম্বুরাই, ভুজেল, কামি, দামাই, নেওয়ার, থামি, খাস এবং গুরুং গোষ্ঠীর উন্নয়ন বোর্ডগুলির সমর্থনের জোরেই বিনয়-অনিকরা তাঁদের প্রাক্তন নেতা বিমলকে পিছনে ফেললেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

আরও পড়তে পারেন Bengal Polls 2021: জঙ্গলমহলে ফিকে হল গেরুয়া, জুটল মাত্র দুটি আসন

Continue Reading

কালিম্পং

Bengal Polls 2021: বিজেপি প্রার্থী দেওয়ায় ক্ষুব্ধ শরিক জিএনএলএফ, আলাদা ভাবে প্রার্থী দেওয়ার হুমকি

পাহাড়ের তিন আসনে প্রার্থী ঘোষণা করেছেন বিমল গুরুং।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: সমতল ছাড়িয়ে পাহাড়েও পৌঁছে গেল বিজেপির প্রার্থীতালিকা নিয়ে ক্ষোভ। রাজ্যের শাসক দল তৃণমূল যখন পাহাড়ের ‘বন্ধু’দের জন্য তিনটে আসন ছেড়ে দিয়েছে, তখন আরও এক বড়ো দল বিজেপি কেন তাদের ‘বন্ধুদের’ জন্য আসন ছাড়ল না, সেই নিয়েই প্রশ্ন উঠছে রাজনৈতিক মহলে।

উল্লেখ্য, বিমল গুরুং বেরিয়ে আসায় পাহাড়ে এখন বিজেপির জোট শরিক জিএনএলএফ এবং সিপিআরএম। জিএনএলএফ সুপ্রিমো মন ঘিসিং জানিয়েছেন, দার্জিলিং, কালিম্পং এবং কার্শিয়াং – এই তিনটে আসনের মধ্যে দুটি আসন তাদের জন্য ছাড়ার কথা বলা হলেও বিজেপি সেই কথা রাখেনি।

Loading videos...

ক্ষুব্ধ ঘিসিং প্রেস বিবৃতি দিয়ে জানিয়েছেন, “আমাদের উপেক্ষা করে তিনটি আসনেই প্রার্থী দিয়েছে বিজেপি। এটা আমরা মানতে পারছি না। দু’টি আসন আমাদের ছাড়ার কথা বলা হলেও, তা ছাড়া হয়নি।” এ দিকে, পৃথক ভাবে প্রার্থীতালিকা ঘোষণা করে দিয়েছে সিপিআরএমও।

উল্লেখ্য, দার্জিলিং কেন্দ্র থেকে বিজেপি যাঁকে প্রার্থী করেছে সেই নিরজ জিম্বা বর্তমানে জিএনএলএফেরই নেতা, কিন্তু ভোটে লড়ছেন বিজেপির প্রতীকে। এর ফলে প্রার্থী না ঘোষণা করলে গুরুংপন্থী মোর্চার বিরুদ্ধে পাহাড়ের কোনো আঞ্চলিক দল প্রতিনিধিত্ব করবে না, লড়াইটা মূলত হয়ে যাবে মোর্চা বনাম বিজেপি।

তৃণমূলকেই সমর্থন বিমল-বিনয়ের

এ দিকে, পাহাড়ের তিন আসনে প্রার্থী ঘোষণা করেছেন বিমল গুরুং। দার্জিলিংয়ে পি টি ওলা, কার্শিয়ংয়ে নরবু লামা এবং কালিম্পংয়ে রাম ভুজেলকে প্রার্থী করা হয়েছে। জিএনএলএফ এবং সিপিআরএমের কাছেও সমর্থন চাইবেন বলে জানিয়েছেন গুরুং।

অদ্ভুত ভাবে পাহাড়ে আলাদা ভাবে প্রার্থী দিয়েছে বিনয়পন্থী মোর্চাও। কিন্তু দুই পক্ষই রাজ্যের অন্য জায়গায় তৃণমূলকে সমর্থন করবে বলে জানা গিয়েছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Weather Update: পরিস্থিতি অনুকূল, আজ দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা

Continue Reading

কালিম্পং

মেঘমুক্ত আকাশে হাসছে কাঞ্চনজঙ্ঘা, উত্তরবঙ্গে আনন্দে আত্মহারা পর্যটকরা

Published

on

লেপচাজগৎ থেকে দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা। ছবি: অনির্বাণ নান

খবরঅনলাইন ডেস্ক: মেঘমুক্ত আকাশে হাসছে কাঞ্চনজঙ্ঘা (Kanchenjunga)। কোভিডের (Covid 19) আবহেও এই ছবি দেখে অত্যন্ত খুশি উত্তরবঙ্গ ভ্রমণে যাওয়া পর্যটকরা। অনেক দিন পর এই ছবি দেখে খুশি স্থানীয়রাও।

বর্ষা বিদায় নিয়েছে সপ্তাহ খানেক আগেই। কিন্তু কিছুতেই মেঘ সরছিল না উত্তরবঙ্গের আকাশ থেকে। এমনকি বঙ্গোপসাগরের নিম্নচাপের কারণে দুর্গাপুজোর সময়ে উত্তরবঙ্গ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিও হয়েছে। অবশেষে সেই মেঘ আর বৃষ্টির প্রভাব থেকে মুক্ত হয়েছে উত্তরবঙ্গ।

Loading videos...

মঙ্গলবার সকালেও দেখা গিয়েছিল কাঞ্চনজঙ্ঘা। কিন্তু সে দিন পর্যটকদের মন ভরেনি। কারণ সকালের দিকে তাকে দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘের আড়ালে মুখ লুকিয়েছিল সে। তবে বুধবার সকাল থেকে কাঞ্চনজঙ্ঘার অন্য রূপ দেখা গিয়েছে। এ দিন সূর্যোদয়ের সময়ে ঝকঝকে আকাশে কাঞ্চনজঙ্ঘায় দুর্দান্ত রঙ বদল দেখা গিয়েছে।

কাফের থেকে দেখা কাঞ্চনজঙ্ঘা। ছবি: মৌমিতা মুখোপাধ্যায়

কালিম্পংয়ের কাফের থেকে এ দিন দুর্দান্ত সূর্যোদয় দেখেন মৌমিতা মুখোপাধ্যায়। দীর্ঘদিন ধরেই উত্তরবঙ্গে আসছেন তিনি। তবে বুধবার ভোরে কাঞ্চনজঙ্ঘায় যে মায়াবী রঙ বদলের খেলা হয়েছে, সেটা খুব একটা দেখা যায় না বলেই জানান তিনি।

অন্য দিকে দার্জিলিংয়ের কাছে লেপচাজগৎ থেকেও দুর্দান্ত কাঞ্চনজঙ্ঘা দেখেছেন চন্দননগরের বাসিন্দা অনির্বাণ নান। ডুয়ার্সের কিছু জায়গা থেকেও এ দিন দর্শন দিয়েছে কাঞ্চনজঙ্ঘা। সব থেকে তাৎপর্যের বিষয় হলেও বেলা বারোটাতেও কাঞ্চনজঙ্ঘাকে দুর্দান্ত ভাবে দেখা যাচ্ছে পাহাড় থেকে।

তবে দুর্দান্ত কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও এখনও সে ভাবে ঠান্ডা পড়েনি পাহাড়ে। দার্জিলিংয়ের সর্বনিম্ন তাপমাত্রা এ দিন ১১ ডিগ্রি ছিল। সমতলেও শীতের লেশমাত্র নেই। শিলিগুড়ির পারদ রয়েছে কুড়ি ডিগ্রির ওপরেই। তবে আগামী কয়েক দিনের মধ্যে তাপমাত্রা কমবে বলে মনে করা হচ্ছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বিসর্জনের আগেই আগুন, পুড়ে ছাই সল্টলেকের দুর্গাপুজো মণ্ডপ

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ1 hour ago

Bangladesh Covid Vacination: টিকা ট্রায়ালে চিন অর্থ চাওয়ায় রাজি হয়নি বাংলাদেশ

বাংলাদেশ2 hours ago

Bangladesh-China Relation: চিনের এমন আচরণ আশা করেনি বাংলাদেশ

দেশ4 hours ago

G-7 Summit: পর্তুগালের পর ইংল্যান্ড যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বিজ্ঞান5 hours ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

রাজ্য5 hours ago

Bengal Corona Update: কুড়ি হাজারের গণ্ডি পেরোল দৈনিক সংক্রমণ, প্রচুর টেস্টর ফলে সংক্রমণের হার ৩০ শতাংশের নীচে

coronavirus test
দেশ6 hours ago

আক্রান্তদের ফের আরটি-পিসিআর নয়, কোভিড টেস্টে নয়া নির্দেশ কেন্দ্রের

বিনোদন7 hours ago

‘রাধে’র বক্স অফিস কালেশন হতো ‘জিরো’, হল মালিকদের কাছে ক্ষমাপ্রার্থী সলমন খান

দেশ7 hours ago

Vaccination Drive: জোগান নেই, মহারাষ্ট্রে বন্ধ হয়ে গেল কমবয়সিদের টিকাকরণ

বিজ্ঞান2 days ago

কোভিডের ভাইরাস বায়ুবাহিত, ৬ ফুট পর্যন্ত ছড়াতে পারে, দাবি শীর্ষ মার্কিন সংস্থার

রাজ্য2 days ago

Bengal Corona Update: নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় একই, রাজ্যে বাড়ল সুস্থতা

ক্রিকেট2 days ago

বিরাট-রোহিত ছাড়াই এক নতুন ভারতীয় দলকে জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা যাবে!

প্রবন্ধ3 days ago

এমনই বৈশাখের একটি দিনে মুখোমুখি হয়েছিলেন রবীন্দ্রনাথ ও শ্রীরামকৃষ্ণ

দেশ17 hours ago

Covid Crisis: অক্সিজেনের অভাবে ১১ কোভিডরোগীর মৃত্যু অন্ধ্রপ্রদেশের হাসপাতালে

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার9 hours ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

দেশ2 days ago

ভ্যাকসিন এবং কোভিডের চিকিৎসা সরঞ্জামে ট্যাক্স কেন? মমতার চিঠির পর ১৬টা টুইট কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

রাজ্য2 days ago

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রীসভায় একাধিক নতুন মুখ

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে