কলকাতা: বৃহস্পতিবার শিল্পপতি গৌতম আদানির ছেলে তথা আদানি পোর্টের চিফ এগজিকিউটিভ অফিসার করন আদানির সঙ্গে মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক নবান্নে।

গত ডিসেম্বরে শিল্পপতি গৌতম আদানির সঙ্গে মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হয় নবান্নে। তার উপর আগামী এপ্রিলে বসতে চলেছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। তার আগে রাজ্যে বিনিয়োগ নিয়ে আদানির সঙ্গে আলোচনা চালাচ্ছে রাজ্য। সূত্রের খবর, এ দিন মমতা-আদানির আলোচনায় উঠে আসতে পারে গভীর সমুদ্র বন্দর নির্মাণে বিনিয়োগের বিষয়টি।

সরকারি সূত্রের খবর, করনের সঙ্গে আলোচনায় তাজপুরের গভীর সমুদ্র বন্দর প্রকল্পটি নিয়ে আলোচনা করতে পারেন মমতা। এ ব্যাপারে ইতিমধ্যেই আদানি গোষ্ঠীর সঙ্গে কয়েকদফা আলোচনা করেছে রাজ্য। রাজ্যের এই প্রকল্পে বিনিয়োগে যথেষ্ট আগ্রহও দেখিয়েছে তারা।

রাজ্য সরকারের প্রস্তাব অনুযায়ী, তাজপুরে তৈরি হবে গভীর সমুদ্র বন্দর। এই প্রকল্পে প্রত্যক্ষ ভাবে ১০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। বন্দর নির্মাণের দরপত্র চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগম। আগ্রহ দেখানো ১০টি সংস্থার মধ্যে থেকে চারটিকে বেছে নিয়েছে রাজ্য। যেগুলোর মধ্যে রয়েছে আদানি শিল্পগোষ্ঠী। ইতিমধ্যেই প্রস্তাবিত গভীর সমুদ্রবন্দর তৈরির সেই কাজ পরিদর্শন করে গিয়েছেন গোষ্ঠীর কর্মকর্তারা।

প্রসঙ্গত, করোনার কারণে দু’বছর বন্ধ থাকার পরে চলতি বছরের ২০-২১ এপ্রিল ফের রাজ্য সরকারের উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। তার আগে শিল্প মহলের সঙ্গে যোগাযোগের চেষ্টা অব্য়াহত। এ দিনের বৈঠকের পর ধারণা করা হচ্ছে, শিল্প এবং বিনিয়োগ টানতে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন আয়োজনের জোরালো প্রস্তুতি নিচ্ছে রাজ্য সরকার।

আরও পড়তে পারেন:

লখিমপুর খেরি কাণ্ড: উত্তরপ্রদেশের প্রথম দফার ভোটের দিনই জামিন পেলেন মন্ত্রী-পুত্র আশিস মিশ্র

রোটেশন পদ্ধতিতে প্রাথমিক স্কুল খোলার ভাবনা রাজ্যের, জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

সংক্রমণ কমলেও করোনার নতুন রূপ নিয়ে সতর্ক করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

হাসপাতালে ভরতি অমল পালেকর, কেমন আছেন বর্ষীয়ান অভিনেতা

গোরুপাচার কাণ্ড: দেবের পর অনুব্রত মণ্ডলকে তলব করল সিবিআই

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন