বুধবার থেকে ৮ অক্টোবর পর্যন্ত কলেজ পড়ুয়াদের টিকা দেবে কলকাতা পুরসভা

0

কলকাতা: গত বুধবার রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের টিকাকরণের প্রস্তুতি শুরু করার নির্দেশ দেওয়া হয় সমস্ত জেলা প্রশাসনকে। এর পরেই কলেজ পড়ুয়াদের টিকাকরণের উদ্যোগ নিল কলকাতা পুরসভা।

আগামী ২৯ সেপ্টেম্বর অর্থাৎ বুধবার থেকে থেকে ৮ অক্টোবর পর্যন্ত চলবে পড়ুয়াদের টিকাকরণ। সোমবার পুরসভার তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনই জানানো হয়েছে।

কখন ও কোথায় টিকা দেওয়া হবে, কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে পড়ুয়াদের তা জেনে নিতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, পড়ুয়াদের কোভিশিল্ড টিকা দেওয়া হবে। টিকাকেন্দ্র ভিড় এড়াতে প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৩০ জন পড়ুয়া প্রতিষেধক পাবেন।

এ ছাড়াও স্বাস্থ্য দফতর জানিয়েছে, সরকারি হাসপাতালের টিকাকেন্দ্র এবং কলকাতা পুরসভা আয়োজিত শিবিরেও পড়়ুয়াদের টিকা দেওয়া হবে। কোন দিনে, কোন টিকাকেন্দ্র কত পড়ুয়াকে প্রতিষেধক দেওয়া হবে, তা কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হবে। গোটা প্রক্রিয়া মসৃণ ভাবে চলছে কি না, তা নিশ্চিত করতে টিকাকেন্দ্রের সঙ্গে সব সময়ে যোগাযোগ রেখে চলবেন কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Shyamsundar

পুজোর পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার উদ্যোগ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, পুজোর পর করোনা পরিস্থিতি বিচার করে রাজ্যে স্কুল-কলেজ খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। সেই বিষয়টি মাথায় রেখেই এ বার পড়ুয়াদের টিকাকরণে উদ্যোগী হয়েছে প্রশাসন, এমনটাই মনে করা হচ্ছে।

কলকাতা পুরসভার বিজ্ঞপ্তিতে মোট ৫৪টি কলেজের নাম উল্লেখ করা হয়েছে। তার মধ্যে রয়েছে— আশুতোষ কলেজ, বঙ্গবাসী কলেজ, ক্যালকাটা গার্লস কলেজ, চারুচন্দ্র কলেজ, চিত্তরঞ্জন কলেজ, সিটি কলেজ, গুরুদাস কলেজ, যোগেশ চন্দ্র চৌধুরী ল কলেজ, মৌলানা আজাদ কলেজ, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, শ্যামাপ্রসাদ কলেজ, সুরেন্দ্রনাথ কলেজ, বিদ্যাসাগর কলেজ।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে কোভিডে আক্রান্ত হয়েছেন ৪৭২ জন, যা গত মার্চের পর সব থেকে কম দৈনিক সংক্রমণ। বিশেষজ্ঞরাও জানাচ্ছেন যে সব জায়গায় এখন সংক্রমণের হার ৩ শতাংশের কম রয়েছে, সেখানে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া যেতে পারে।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

উৎসবের মরশুমের ঠিক আগেই করোনায় স্বস্তি, ২০২ দিন পর দৈনিক সংক্রমণ ২০ হাজারের নীচে

মন্দির ভাঙা হচ্ছে অবৈধ ভাবে, রক্ষা করতে আদালতের দ্বারস্থ মুসলিমরা

বেলা বাড়লে বাড়বে বৃষ্টি, তবে বৃহস্পতিবারের পর আবহাওয়ার প্রভূত উন্নতির সম্ভাবনা

চাই আরও তথ্য, এখনই কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল না বিশ্ব স্বাস্থ্য সংস্থা

পুজোর মুখে স্বস্তির খবর, ১৮৭ দিন পর পশ্চিমবঙ্গে সংক্রমণ পাঁচশোর নীচে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন