কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। প্রতীকী ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে

কলকাতা: বুধবারও কলকাতা হাইকোর্টে শুনানি হল না পুরভোট মামলার। কলকাতা এবং হাওড়ার পুরভোট নিয়ে বিজেপির দায়ের করা মামলার শুনানি হওয়ার কথা ছিল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং‌ বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। কিন্তু সেটা পিছিয়ে আগামী সোমবারের আগে হবে বলে মনে হচ্ছে না।

তবে শুনানি না হলেও রাজ্যের ওই দুই পুর কর্পোরেশনে ভোটের বিজ্ঞপ্তি জারি করতে পারে রাজ্য নির্বাচন কমিশন।

উল্লেখ্য, রাজ্য সরকারের সুপারিশ অনুসারে, কলকাতা এবং হাওড়ায় আগামী ১৯ ডিসেম্বর নির্বাচন হওয়ার কথা। এর তিন দিন পর, অর্থাৎ ২২ ডিসেম্বর ফলপ্রকাশ হওয়ার কথা। কিন্তু রাজ্যের সব পুরসভাতে এক সঙ্গে ভোট করানোর আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করে বিজেপি নেতা। কেন সব পুরসভাতে কলকাতা এবং হাওড়ায় আগে ভোট হচ্ছে, তা নিয়ে ইতিমধ্যেই আদালতে হলফনামা জমা দিয়েছে রাজ্য।

শুনানি চললেও ভোটের বিজ্ঞপ্তি প্রকাশ নিয়ে কোনো নিষেধাজ্ঞা জারি করেনি আদালত। এ নিয়ে রাজ্য নির্বাচন কমিশনকে কোনো নির্দেশিকাও দেওয়া হয়নি। তাই আইনজীবীদের একাংশ মনে করছেন, যেহেতু আদালত এখনও পর্যন্ত কোনো নির্দেশ দেয়নি এবং মামলাকারীরাও ভোট স্থগিতের আবেদন জানায়নি। তাই আইনত ভোট বিজ্ঞপ্তি প্রকাশ করতে বাধা নেই রাজ্য নির্বাচন কমিশনের।

মঙ্গলবারই নির্বাচনের সূচি কমিশন ঘোষণা করতে পারে বলে জল্পনা ছড়িয়েছিল। কিন্তু তা হয়নি। অন্যদিকে রাজ্যপাল জগদীপ ধনখড়ও সব পুরসভার ভোট একসঙ্গে করানোর দাবি জানিয়েছেন। এখন দেখার রাজ্য নির্বাচন কমিশন এই পরিস্থিতিতে ঠিক কী পদক্ষেপ করে।

আরও পড়তে পারেন

ত্রিপুরার সব বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করল নির্বাচন কমিশন

ফালাকাটায় দশম শ্রেণির ছাত্রীকে গলা কেটে খুন, গ্রেফতার প্রতিবেশী যুবক

তিন বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারে বিল অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রীসভায়

দূষণের গেরো কাটিয়ে সোমবার থেকে স্কুল, কলেজ খুলছে দিল্লিতে

স্কুলে চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ: সিবিআই তদন্তের নির্দেশে স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন