trinamul supporters in Gitanjali stadium
গীতাঞ্জলি স্টেডিয়ামে তৃণমূল সমর্থকরা। ছবি রাজীব বসু।

কলকাতা: শনিবার ভোর থেকে ব্রিগেড প্যারেড গ্রাউন্ড ভরাতে শুরু করে দিয়েছেন তৃণমূল কর্মী সমর্থকরা। মিছিল ঢুকছে শহরের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তা দিয়ে। সেই কারণে শহরের রাস্তাঘাটের ওপরে চাপও বেড়েছে। কার্যত গত দু’ দিন ধরেই তৃণমূল কর্মী সমর্থকরা শহরে আসতে শুরু করেছেন। দলের পক্ষ থেকে তাঁদের ‘উত্তীর্ণ’, সল্ট লেক স্টেডিয়াম প্রভৃতি জায়গায় রাখা হয়েছে। তাঁরাও শনিবার সকাল থেকে ব্রিগেডের পথে পা বাড়িয়েছেন।

মূলত মিছিল ঢুকছে স্ট্র্যান্ড রোড, এসএন ব্যানার্জি রোড, হেস্টিংস ও পার্ক সার্কাসের এজেসি বোস রোড ধরে। হাজরা থেকেও একটি বড়ো মিছিল ব্রিগেডে পৌঁছেছে। ব্রেবোর্ন রোড ধরেও একটি মিছিল ঢুকছে শহরে। জলপথেও প্রচুর মানুষ আসছেন ব্রিগেড সমাবেশে যোগ দিতে। ফেরিঘাটেও জনতার চাপ রয়েছে।

trinamul supporters at Uttirno
‘উত্তীর্ণ’য় তৃণমূল সমর্থকরা। ছবি রাজীব বসু।

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে মিছিলের চাপ যেমন বাড়ছে, তেমনই রাস্তাঘাটের অবস্থা নিয়ন্ত্রণে রাখতে তৎপর রয়েছে ট্রাফিক পুলিশের দফতর। সব ক’টি রাস্তার মোড়ে মোড়ে মোতায়েন রয়ছে ট্রাফিক পুলিশের বিশাল বাহিনী। নিজেদের মধ্যে যোগাযোগ রেখে রাস্তার যান চলাচল স্বাভাবিক রাখার চেষ্টা চালাচ্ছেন তাঁরা।

আপাতত শহরের কোনো বড়ো রাস্তাই বন্ধ করা হয়নি। তবে মিছিল যে রাস্তা ধরে এগোচ্ছে সেখানে পরিস্থিতি বুঝে যান নিয়ন্ত্রণের ব্যবস্থা নিচ্ছে ট্রাফিক পুলিশ বাহিনী। মিছিলের কারণে নিত্যযাত্রীদের যাতে বিশেষ কোনো সমস্যা না হয় সে দিকেই বিশেষ নজর রেখেছেন তাঁরা।

উক্ত রাস্তাগুলির মধ্যে যখন যেখানে মিছিলের চাপ বাড়ছে, তখন সেই রাস্তা সাময়িক ভাবে বন্ধ রেখে যানবাহের পথ পরিবর্তন করে দেওয়া হচ্ছে। আবার মিছিলের চাপ কিছুটা কমলে খুলে দেওয়া হচ্ছে সেই রাস্তা। যানবাহনের গতিপথ পরিবর্তনের জন্য এখনই কোনো নির্দিষ্ট রুট বেঁধে দিচ্ছেন না ট্রাফিক পুলিশের কর্মীরা।

(ব্রিগেড সমাবেশের যাবতীয় লাইভ আপডেট পেতে চোখ রাখুন এখানে)

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here