প্রতিকূল পরিস্থিতির সঙ্গে লড়ে গেল নিম্নচাপ, পরিণামে ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে, দুপুর থেকে উন্নতি আবহাওয়ার

0

কলকাতা: পরিস্থিতি পুরোপুরি প্রতিকূল থাকা সত্ত্বেও লড়ে গেল নিম্নচাপ। তারই পরিনামে রবিবার রাত থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বড়ো অংশে নামল প্রবল বৃষ্টি। সোমবার সকালেও সেই বৃষ্টি অব্যাহত। তবে স্বস্তির বিষয় হল, এ দিন দুপুরের পর থেকে আবহাওয়া পরিষ্কার হতে শুরু করবে।

রবিবার দুপুরে ঘূর্ণিঝড় ‘জওয়াদ’ যখন পুরীর দিকে এগোচ্ছে, তখন সে দুর্বল হয়ে গিয়েছে অতি গভীর নিম্নচাপে। অর্থাৎ ব্যাপক বৃষ্টি নামালেও প্রবল ঝড় দেওয়ার ক্ষমতা তার ছিল না। পূর্বাভাস ছিল পুরীর পর যত পশ্চিমবঙ্গ উপকূলের দিকে সে এগোবে, ততই সে দুর্বল হয়ে প্রথমে গভীর নিম্নচাপ এবং তার পর সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়ে যাবে।

এমনকি একটা ধারণা এও ছিল যে পশ্চিমবঙ্গ উপকূলে আসার আগে সে সমুদ্রে পুরোপুরি বিলীনও হয়ে যেতে পারে। কিন্তু আদতে সেই রকম কিছুই হল না। বরং পুরী পেরিয়ে যাওয়ার পর সে কিছুটা শক্তি সঞ্চয় করে অতি গভীর নিম্নচাপেই থেকে গেল সে। এর ফলে রবিবার সন্ধ্যায় অল্প সময়ের চরমতম বৃষ্টিতে ভেসে যায় ওড়িশার পারাদ্বীপ।

সে তার পর কিছুটা দুর্বল হল ঠিকই, কিন্তু গভীর নিম্নচাপে। এই মুহূর্তে অর্থাৎ সোমবার সকাল ৮টাতেও সেই গভীর নিম্নচাপের রুপেই অবস্থান করছে স্বাগরদ্বীপের খুব কাছে। আর সে কারণেই রবিবার রাত থেকে প্রবল বৃষ্টি নেমেছে দক্ষিণবঙ্গের একটা বড়ো অংশে।

ভারী বৃষ্টি হয়েছে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগণা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান এবং নদিয়ায়। তবে নিম্নচাপ এখন ক্রমে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের দিকে। সে কারণে এ দিন সকাল ১০টার পর থেকে আবহাওয়ার ধীরে ধীরে উন্নতি হবে দক্ষিণবঙ্গে। দুপুর অথবা বিকেলের দিকে রোদের দেখাও মিলতে পারে।

আরও পড়তে পারেন:

রেল লাইনে আটকে গাড়ি, ধেয়ে এল লোকাল ট্রেন, তার পর…

দুর্যোগে ভাঙল নদীবাঁধ, নৌকা উলটে গেল সুন্দরবনে, এলাকা পরিদর্শনে জনপ্রতিনিধিরা

নাগাল্যান্ডে গুলি চালানোর ঘটনায় পুঙ্খানুপুঙ্খ তদন্ত চাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

ওড়িশা ছুঁয়ে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগোচ্ছে অতি গভীর নিম্নচাপ, আরও ২৪ ঘণ্টা ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে

চোর সন্দেহে ক্লাবে আটক ৬, পুলিশ এবং সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে মারধরের অভিযোগে শুরু বিভাগীয় তদন্ত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন