টেট ২০১৪ মামলায় পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্যকে সশরীরে হাজিরার নির্দেশ হাইকোর্টের

0

আগামী সোমবার সকাল ১১টায় সশরীরে হাজিরা দিতে বলল হাইকোর্ট!

কলকাতা: টেট ২০১৪ মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্যতে সশরীরে হাজিরার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

Shyamsundar

প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য ২০১৪ সালের টেট পরীক্ষায় ভুল প্রশ্নের মামলায় আগামী সোমবার সশরীরে পর্ষদ সভাপতিকে হাজিরার নির্দেশ দিয়েছে আদালত।

এর আগে এই মামলায় কার্যত বেনজির নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। আদালত অবমাননার মানিক ভট্টাচার্যকে জরিমানা ধার্য করেছিল হাইকোর্ট। গত শুক্রবার হাইকোর্ট নির্দেশে দেয়, ১৯ জন মামলাকারীকে ২০ হাজার টাকা করে মোট ৩ লক্ষ ৮০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবেন বোর্ড সভাপতি। আর এই টাকা তাঁকে দিতে হবে নিজের পকেট থেকেই।

২০১৪-র প্রাথমিক টেট মামলায় ছ’টি প্রশ্ন নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছিল। ওই প্রশ্নগুলি ‘অ্যাটেন্ড’ করলেই নম্বর দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু তার পরেও সেই নির্দেশ মানা হয়নি বলে অভিযোগ। এর পরই বিষয়টি নিয়ে মামলা করেছিলেন বেশ কয়েক জন। বারবার ভুল ধরিয়ে দেওয়া সত্ত্বেও না শোধরানোয় হাইকোর্টের তীব্র ভর্ৎসনার মুখে পড়তে হয় প্রাথমিক বোর্ডের সভাপতিকে।

সূত্রের খবর, ২০১৮ সালে বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের দেওয়া নির্দেশ কী ভাবে কার্যকর হবে, তার রূপরেখা না মেলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতিকে সশরীরে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালে ওই মামলায় কলকাতা হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় নির্দেশ দেন, ভুল থাকা ছ’টি প্রশ্নের উত্তর দিলেই পরীক্ষার্থীকে পুরো নম্বর দিতে হবে। কিন্তু অভিযোগ, অনেক পরীক্ষার্থীকে ওই ছ’টি প্রশ্নের জন্য পুরো নম্বর দেওয়া হয়নি। যে কারণে চাকরি হাতছাড়া হয়েছে তাঁদের। তা নিয়েই মামলা চলছে হাইকোর্টে।

গত ৩ সেপ্টেম্বর কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, আগামী সাত দিনের মধ্যে মামলাকারীদের ফুল মার্কস দিতে হবে। তার পরই বিবেচনা করে দেখতে হবে তাঁদের নিয়োগ সংক্রান্ত বিষয়গুলি। নিয়ম মেনে সাত দিনের মধ্যে চাকরিও দিতে হবে যোগ্য প্রার্থীদের। এ ব্যাপারে এখনও পর্যন্ত পর্ষদের তরফে কোনো রূপরেখা না মেলার জন্যই সম্ভবত সশরীরে হাজিরার নির্দেশ দেওয়া হল মানিকবাবুকে।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন

আন্দোলন চললেও চিটফান্ডের টাকা ফেরত পাওয়া যাচ্ছে না! পথ বাতলালেন সুজন চক্রবর্তী, বিকাশরঞ্জন ভট্টাচার্য

ভোট পরবর্তী হিংসার তদন্তে চতুর্থ চার্জশিট দাখিল করল সিবিআই

গার্ডেনরিচে এফসিআই গুদামে বিধ্বংসী আগুন, তীব্র চাঞ্চল্য

ফের অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে তলব করল ইডি

মুম্বইয়ে ধর্ষণের পর গোপনাঙ্গে রড ঢুকিয়ে নৃংশস অত্যাচার, হাসাপাতালে মারা গেলেন মহিলা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন