পাঁচ ঘণ্টায় দেড়শো মিলিমিটার, মেঘভাঙা বৃষ্টিতে কার্যত বানভাসি কলকাতা ও পার্শ্ববর্তী শহরাঞ্চল

0
বাঁ দিকের ছবি: গণেশ টকিজ (শেখ ইমরান) ডান দিকের ছবি: নিউটাউন (পতঞ্জলি মজুমদার) মাঝের ছবি: পাইকপাড়া (দেবদত্তা সিংহরায়)

কলকাতা: মেঘভাঙা বৃষ্টিতে কার্যত বানভাসি হয়ে গেল কলকাতা এবং পার্শ্ববর্তী শহরাঞ্চল। এর ফলে সপ্তাহের প্রথম দিনই প্রবল দুর্ভোগে পড়েছেন পথচলতি মানুষ। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম, কলকাতার প্রায় সব অঞ্চলই জলের তলায় চলে গিয়েছে। একই অবস্থা সল্টলেক, দমদম-সহ কলকাতার লাগোয়া শহরগুলিতেও।

রবিবার রাত থেকেই পরিস্থিতি বৃষ্টি হওয়ার পক্ষে অনুকূল ছিল। সোমবার ভোর ৩টের পর থেকে কার্যত আকাশ ভেঙে পড়ে শহরে। এক একটা সময় বৃষ্টির তীব্রতা ছিল ঘণ্টায় দুশো মিলিমিটারেরও বেশি। আলিপুরে ভোর সাড়ে তিনটে থেকে সোমবার সকাল সাড়ে আটটা পর্যন্ত ১৪২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

শহরের কিছু অঞ্চলে বৃষ্টির পরিমাণ ছিল আরও বেশি। মাত্র কয়েক ঘণ্টার মধ্যে কোথাও কোথাও দেড়শো মিলিমিটার বৃষ্টিও রেকর্ড করা হয়েছে। এই তীব্র বৃষ্টির ফলে দক্ষিণের পাটুলি থেকে উত্তরের দমদম, সর্বত্র জল জমে গিয়েছে। জলে ভাসছে ঠনঠনিয়া, আমহার্স্ট স্ট্রিট, বেহালা, যাদবপুরের মতো এলাকাও। জানা গিয়েছে, সোমবার সারা দিনই দফায় দফায় এমন দুর্ভোগ চলতে পারে।

পাটুলি (চন্দনা মিত্র)।

কলকাতা এবং দক্ষিণ ২৪ পরগণায় বৃষ্টির তীব্রতা যথেষ্ট বেশি ছিল। ক্যানিংয়ে ১১৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে, ডায়মন্ড হারবারে হয়েছে ৮৩ মিলিমিটার। তবে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় সে ভাবে উল্লেখযোগ্য বৃষ্টি হয়নি।

উল্লেখ্য, বাংলাদেশ উপকূলের কাছে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। সেই ঘূর্ণাবর্তটি ধীরে ধীরে দক্ষিণবঙ্গের ওপর দিয়ে অগ্রসর হয়ে ঝাড়খণ্ডের দিকে চলে এগোনোর ইঙ্গিত দিয়েছে। তার প্রভাবেই এই বৃষ্টি কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে। তবে সোমবার ভোররাতে যে তীব্র বৃষ্টিটা হয়েছে, তার চরিত্র এ দিন সকালের বৃষ্টিটার থেকে কিছুটা আলাদা।

এই ঘূর্ণাবর্তের প্রভাবে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় দফায় দফায় ভারী বৃষ্টি হতে পারে। বুধবার থেকে উন্নতি হবে আবহাওয়ার।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

‘…অন্য কিছু ভাবতে হবে’, বাবুল সুপ্রিয়র দলবদলের পর সুর চড়ালেন রায়গঞ্জের বিজেপি বিধায়ক

‘এক্সট্রা লোক চলে যেতে পারে’, বাবুল সুপ্রিয় প্রসঙ্গে খোঁচা দিলীপ ঘোষের

৬ মাসে ১ লক্ষ বেকারের সরকারি চাকরি, উত্তরাখণ্ড নির্বাচনের আগে কেজরিওয়ালের বড়ো ঘোষণা

ভূমিকম্পে কেঁপে উঠল অরুণাচলপ্রদেশ, রিখটার স্কেলে মাত্রা ৪.৪‌‌

‘খেলার সুযোগ না পেয়ে বিজেপি ছেড়েছি’, আরও খোলসা করলেন বাবুল সুপ্রিয়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন