আপাতত পুরভোট নিয়ে কোনো হস্তক্ষেপ করবে না কলকাতা হাইকোর্ট, জানিয়ে দিলেন প্রধান বিচারপতি

0
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। প্রতীকী ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে

কলকাতা: আপাতত কলকাতার পুরভোট নিয়ে কোনো রকম হস্তক্ষেপ করবে না কলকাতা হাইকোর্ট। বুধবার সাফ দিয়েছেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। তবে রাজ্যের সব পুরসভায় কত দফায় ভোট করানো সম্ভব, সে বিষয় বিস্তারিত তথ্য নির্বাচন কমিশনের কাছে জানতে চেয়েছে আদালত।

বুধবার প্রধান বিচারপতি রাজ্য নির্বাচন কমিশনের কাছে জানতে চান ন্যূনতম কত দফায় রাজ্যের সব পুরসভার ভোট করাতে পারবে কমিশন। এ জবাবে কমিশনের আইনজীবী বলেন, ‘‘ব্যক্তিগত ভাবে আমি এটা বলতে পারব না।’’ এর পর বিচারপতি বলেন, ‘‘আপনারা যদি কত ইভিএম আছে জানিয়েই দিলেন। তা হলে কত দফায় ভোট করা সম্ভব কেন বলছেন না?’’

হাইকোর্টের প্রশ্নের জবাবে রাজ্যের অ্যাডভোকেট জেনারাল বলেছেন, ‘‘কলকাতা প্রথম করা হয়েছে কারণ এখানে টিকাকরণের হার সবচেয়ে বেশি। রাজ্যের মধ্যে এখানে সবচেয়ে চিকিৎসা ব্যবস্থা ভালো। তাই ভোট আগে করা হচ্ছে।’’ একটি পুরসভার ভোটের সঙ্গে অন্য পুরসভার ভোটের সম্পর্ক নেই বলেও আদালতে জানিয়েছেন তিনি।

ডিসেম্বরে কলকাতা এবং হাওড়া পুরনিগমের ভোট করার পরিকল্পনা করেছিল রাজ্য নির্বাচন কমিশন। এর পরই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য বিজেপি। তাদের মামলার বিষয় ছিল কেন রাজ্যের সব ক’টি পুরসভায় বকেয়া ভোট এক সঙ্গে করানো হচ্ছে না?

প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে হচ্ছে এই মামলার শুনানি। কেন এক সঙ্গে ভোট করা হচ্ছে না, বিচারপতিরা তা জানতে চেয়েছিলেন কমিশনের কাছে। এ নিয়ে আদালতে হলফনামাও জমা দেয় কমিশন।

এই মামলার নিষ্পত্তি না হলেও নির্বাচনের দিন ঘোষণায় কোনো নিষেধাজ্ঞা জারি করেনি আদালত। রাজ্য নির্বাচন কমিশনও ইতিমধ্যেই ঘোষণা করেছে কলকাতা পুরভোটের নির্ঘণ্ট। যদিও হাওড়া পুরনিগমের ভোটের ঘোষণা করেনি কমিশন। হাওড়া পুরনিগমের বিন্যাস সংক্রান্ত একটি বিলে রাজ্যপাল জগদীপ ধনখর সই না করাতেই এখনও ঝুলে রয়েছে বিষয়টি।

আরও পড়তে পারেন

কৃষক-মৃত্যু নিয়ে কোনো তথ্য নেই, তাই প্রশ্ন নেই ক্ষতিপূরণের: কেন্দ্র

সামনে মমতা বন্দ্যোপাধ্যায়, ক্ষোভ উগরে দিলেন অভিনেত্রী স্বরা ভাস্কর

২০০৯ সালের তুলনায় মাওবাদী হিংসার ঘটনা কমেছে ৭০ শতাংশ, সংসদে জানাল কেন্দ্র

‘শিকার হয়েছেন শাহরুখ খান’, বিজেপি-কে নিশানায় রেখে মুম্বইয়ে তোপ মমতা বন্দ্যোপাধ্যায়ের

বজবজে বাজির মশলা থেকে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৩

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন