Kolkata High Court

কলকাতা: শুক্রবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে যায় বিজেপির রথযাত্রা মামলা। এ দিন সব পক্ষকে প্রতিলিপি জমা দেওয়ার নির্দেশ দেয় আদালত। তার পর দুপুর সাড়ে ১২টা নাগাদ শুরু হয় শুনানি।

বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চে  হল বিজেপির রথযাত্রা মামলার শুনানি। এ দিন বিজেপির আইনজীবী ডিভিশন বেঞ্চের কাছে আবেদনে বলেন, তাঁদের কর্মসূচির অনুমতি চেয়ে প্রশাসনের দ্বারস্থ হলেও কোনো সদর্থক পদক্ষেপ নেওয়া হয়নি। ফলে আদালত যেন সে বিষয়ে যযার্থ নির্দেশ দেয়। বিজেপির আইনজীবীর বক্তব্যের পর বিচারপতি তাঁর কাছে জানতে চান, গত ২৯ অক্টোবর থেকে তাঁরা কর্মসূচির অনুমতি চেয়ে একাধিক আবেদন প্রশাসনের কাছে জমা করেছেন। কিন্তু তার এক-একটির বক্তব্য এক-এক রকম। কেন এই পার্থক্য?

দুপুর সাড়ে ১২টায় শুরু হওয়া শুনানি এর পর স্থগিত হয়ে যায়। নির্ধারিত হয় দুপুর ২টোর সময় ফের শুনানি শুরু হবে। তখন বাদী-বিবাদী পক্ষ নিজেদের মত প্রকাশ করবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার হাইকোর্টে এই একই মামলায় আদালত নির্দেশ দেয়, আগামী ৯ জানুয়ারি পর্যন্ত রাজ্যের কোথাও রথযাত্রা করতে পারবে না বিজেপি। পাশাপাশি আদালত জানায়, যে যে জেলায় বিজেপি রথযাত্রা বেরোবে,  প্রত্যেক জেলার পুলিশ সুপারকে আলাদাভাবে রিপোর্ট দিতে হবে। ওই রিপোর্ট ২১ ডিসেম্বরের মধ্যে জমা দিতে হবে। সেই রিপোর্ট খতিয়ে দেখার পরই বিজেপির রথযাত্রার ব্যাপারে সিদ্ধান্ত নেবে আদালত।

গত বৃহস্পতিবারের এই নির্দেশের পরই ডিভিশন বেঞ্চে যাওয়ার সিদ্ধান্ত নেয় বিজেপি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here