ফি ছাড় দিতে নিজেরাই কমিটি গঠন করুক, বেসরকারি স্কুলগুলিকে নির্দেশ কলকাতা হাইকোর্টের

0
kolkata High Court
কলকাতা হাইকোর্ট। সংগৃহীত ছবি

কলকাতা: করোনা মহামারি পরিস্থিতিতে বেসরকারি স্কুলের ‘অতিরিক্ত’ ফি ছাড়ের বিষয়ে সিদ্ধান্ত নিতে স্কুলগুলিকেই কমিটি গঠনের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

বেসরকারি স্কুলের ফি মুকুব মামলায় রাজ্যের বেসরকারি স্কুলের ফি ও অন্যান্য খাতে খরচের বিষয় খতিয়ে দেখতে দুই সদস্যের কমিটি গঠন করে দিয়েছিল আদালত। তবে সুপ্রিম কোর্ট বেসরকারি স্কুলের আয়-ব্যয়ের হিসাব দেখবে না বলায় মামলা ফেরানো হয় কলকাতা হাইকোর্টে। হাইকোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় কয়েকটি স্কুল। হাইকোর্টের তৈরি করা দুই সদস্যের কমিটির উপরেও স্থগিতাদেশ জারি হয়।

হাইকোর্টের গঠিত কমিটির রিপোর্টের ভিত্তিতে এক একটি স্কুলের ছাত্র-ছাত্রীদের পারিবারিক অবস্থান এক এক রকমের। অর্থনৈতিক ভাবেও ভিন্ন পরিবেশ থেকে ছাত্র-ছাত্রীরা এই স্কুলগুলোতে পড়তে আসে। কাজেই সকলের জন্য একটিমাত্র নির্দেশ জারি করলে এ ক্ষেত্রে তা সঠিক হবে না বলেই মনে করছে হাইকোর্ট। যে কারণে স্কুলগুলিকেই কমিটি তৈরি করে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

এ দিন হাইকোর্ট জানায়, স্কুলের প্রধান শিক্ষক ছাড়াও তিনজন শিক্ষক ও তিনজন অভিভাবক নিয়ে কমিটি গড়বে প্রতিটি স্কুল। ওই কমিটিই স্কুলের ছাড় সংক্রান্ত বিষয় আলোচনার মাধ্যমে স্থির করবে। এ ব্যাপারে প্রতিটি স্কুলের কাছ থেকে রিপোর্ট পাওয়ার পর আগামী ১৪ সেপ্টেম্বর চূড়ান্ত নির্দেশ দেবে হাইকোর্ট।

আরও পড়তে পারেন: ২১ সেপ্টেম্বর থেকে নবম-দ্বাদশ শ্রেণির জন্য আংশিক স্কুল খুলতে পূর্ণাঙ্গ নির্দেশিকা জারি কেন্দ্রের

উল্লেখ্য, লকডাউনে স্কুল বন্ধ থাকার পরেও পড়ুয়াদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে বলে অভিযোগ তোলে অভিভাবকদের সংগঠন। মহামারির সময়ে অন্যান্য খাতে বাড়তি ফি কমানোর আর্জি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন অভিভাবকরা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন