BJP Ratha Yatra
প্রতীকী ছবি

কলকাতা: বিজেপির রথযাত্রা মামলায় ফের নতুন মোড়। গত বৃহস্পতিবার বিচারপতি তপোব্রত চক্রবর্তীর স্থগিতাদেশ খারিজ করে দিল ডিভিশন বেঞ্চ। পরিবর্তে শুক্রবার বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ স্থির করে দিল গাইড লাইন। ‘মামলা পিছিয়ে দেওয়ার অর্থ মামলাকে অর্থহীন করে দেওয়া’র যুক্তিকে সামনে রেখেই ডিভিশন বেঞ্চ জানায়, সিঙ্গল বেঞ্চের নির্দেশের কোনো গ্রহণযোগ্যতা নেই।

এ দিন দুপুর সাড়ে ১২টায় শুরু হয় ডিভিশন বেঞ্চের শুনানি। মাঝে বিরতির পর ফের দ্বিতীয়ার্ধের শুনানি শুরু হয় দুপুর ২টোয়। রাজ্য সরকারের অ্যাডভোকেট জেনারেল এবং বিজেপির আইনজীবীর মত শোনার পর ডিভিশন বেঞ্চ বিজেপির আবেদনে মান্যতা দিয়ে তৈরি করে দেয় নতুন গাইড লাইন। একই সঙ্গে তিনি খারিজ করে দেন সিঙ্গল বেঞ্চের স্থগিতাদেশ। যে স্থগিতাদেশে বলা হয়েছিল, আগামী ৯ জানুয়ারি পর্যন্ত বিজেপি এ ধরনের কোনো কর্মসূচি পালন করতে পারবে না।

বিচারপতি সমাদ্দার বলেন, আগামী বুধবারের মধ্যে বিজেপির তিন নেতার সঙ্গে বৈঠকে বসতে হবে রাজ্যকে। যেখানে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিব।

আরও পড়ুন: রথযাত্রা মামলায় নয়া মোড়: ডিভিশন বেঞ্চের প্রশ্নবাণে বিদ্ধ রাজ্য!

ডিভিশন বেঞ্চ পুরো ঘটনার পর্যবেক্ষণ করে বলে, আইন শুধু আইনবিদ্যার বইয়ে সীমাবদ্ধ থাকতে পারে না। ফলে এই মামলার মীমাংসা যত দ্রুত সম্ভব করতে হবে। সেই উদ্দেশ্য নিয়েই এ দিন রাজ্য প্রশাসনের কর্তাব্যক্তিদের সঙ্গে বিজেপির তিন নেতৃত্বের বৈঠকের প্রাসঙ্গিকতার কথা তুলে ধরেন।

একই সঙ্গে ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণে রাজ্য প্রশাসনের সঙ্গে বিজেপি নেতৃত্বের তাল-মিলের অভাবকেও এ ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হয়।