হাইকোর্টে শর্তসাপেক্ষ ধরনায় বসার অনুমতি পেলেন পার্শ্বশিক্ষকরা

0
High Court and Teacher

ওয়েবডেস্ক: অবশেষে বিকাশ ভবন থেকে একশো মিটার দূরে তিনশো জন পার্শ্বশিক্ষক-শিক্ষিকাকে ধরনায় বসার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। নিজেদের দাবি-দাওয়া নিয়ে শিক্ষামন্ত্রী ও মুখ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে ধরনায় বসার অনুমতি চেয়ে একাধিকবার বিধাননগর উত্তর থানা ও কমিশনারেটের কাছে আবেদন জানিয়েছিলেন তাঁরা। কিন্তু অনুমতি না পেয়ে শেষ পর্যন্ত তাঁরা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। এই সেই মামলার শুনানিতেই শিক্ষকদের শর্তসাপেক্ষ অনুমতি দিল হাইকোর্ট।

রাজ্যের প্রায় ৪৮ হাজার পার্শ্বশিক্ষক দীর্ঘ দিন ধরে নিজেদের দাবি-দাওয়া নিয়ে আন্দোলন করছেন। তাঁদের মধ্যে পাঁচ হাজার জন পার্শ্বশিক্ষক বিকাশ ভবনের সামনে ধরনায় বসার আবেদন জানান পুলিশকে। সেই আবেদন ফেরানো হলে গত ৩০ অক্টোবর হাইকোর্টের দ্বারস্থ হন তাঁরা। এর আগে সিঙ্গল বেঞ্চ ধরনার অনুমতি দেওয়ার পরে সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে রাজ্যের আবেদন জমা পড়ে।

শুক্রবার বিচারপতি দেবাংশু বসাক বিকাশ ভবন থেকে ১০০ মিটার দূরে ওই ধরনা চালানো যাবে বলে জানিয়ে দেন। সেই রায়কে চ্যালেঞ্জ করেই রবিবার বিশেষ বেঞ্চে হয় এই মামলার শুনানি। এ দিন শিক্ষকদের দাবি-দাওয়াগুলিকে সহানুভূতির সঙ্গে দেখে রাজ্যের এজিকে নির্দেশ দেওয়া হয় তা খতিয়ে দেখার।

রবিবার হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও কৌশিক চন্দের বিশেষ ডিভিশন বেঞ্চে জানিয়ে দেয়, বিকাশ ভবন থেকে ১০০ মিটার দূরে তাঁরা ধরনায় বসতে পারেন। তবে ওই ধরনাস্থলে শুধুমাত্র তিনশো জন থাকতে পারবেন। বাকিরা সেন্ট্রাল পার্কের কাছে বিধানচন্দ্র রায়ের মূর্তির কাছে শান্তিপূর্ণ অবস্থান করবেন। শুক্রবারই আদালত জানিয়েছিল, আন্দোলনের অধিকার কারও থেকে কেড়ে নেওয়া যায় না। সেই সিদ্ধান্তেই অনড় থাকল উচ্চ আদালত।

একই সঙ্গে হাইকোর্ট এ দিন পুলিশের উদ্দেশে জানায়, শিক্ষকদের সঙ্গে কোনো রকমের বেপরোয়া মনোভাব দেখানো যাবে না। আন্দোলনকারীদের উপর বলপ্রয়োগ করতে পারবে না পুলিশ।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন