প্লাস্টিকমুক্ত পরিবেশ গড়ে তুলতে ১ অক্টোবর থেকে চালু হাইকোর্টের নতুন নিয়ম

0
Kolkata High Court
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি

ওয়েবডেস্ক: কলকাতা হাইকোর্ট চত্ত্বরে আর ব্যবহার করা যাবে না কোনো রকমের প্লাস্টিক। বুধবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির নির্দেশে আগামী ১ অক্টোবর থেকে এই নতুন নিয়ম চালু হতে চলেছে।

কয়েক দিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একক ব্যবহারযোগ্য প্লাস্টিকমুক্ত দেশ গড়ে তোলার আহ্বান জানিয়েছিলেন। এ দিন হাইকোর্টের প্রধান বিচারপতি নির্দেশ দেন, আগামী ১ অক্টোবরের থেকে কলকাতা হাইকোর্ট-সহ জলপাইগুড়ি এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের সার্কিট বেঞ্চ চত্ত্বরে কোনো রকমের প্লাস্টিক ব্যবহার করা যাবে না।

Shyamsundar

কলকাতা হাইকোর্টের রেজিস্টার জেনারেল রবীন্দ্রনাথ সামন্তের বক্তব্য অনুযায়ী, প্লাস্টিক নিষিদ্ধকরণে হাইকোর্টের প্রধান বিচারপতি টি বি এন রাধাকৃষ্ণান এই নির্দেশ সর্বসম্মতিক্রমে পাস হয়েছে।

তিনি জানান, হাইকোর্টের ‘ফুল কোর্ট’ প্রধান বিচারপতির এই প্রস্তাবে সম্মতি দিয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর এ বিষয়ে একটি সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছে। যেখানে হাইকোর্টের সমস্ত বিচারপতি, আইনজীবী, আধিকারিক এবং কর্মীরা উপস্থিত থাকবেন।

[ আরও পড়ুন: অ্যাসিড রুখতে ‘ক্যান্সার-আতঙ্ক’! এই অ্যান্টাসিড কি আপনি নেন? ]

আগামী ২ অক্টোবর মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীর ঠিক আগের দিন থেকে এই নতুন নিয়ম চালু করে দেশ জুড়ে প্রশংসা আদায় করে নিচ্ছে কলকাতা হাইকোর্ট। বিশেষ করে পরিবেশ রক্ষার স্বার্থে প্লাস্টিক ব্যবহার বন্ধে যখন জোর দিচ্ছে কেন্দ্র, তখন এমন সিদ্ধান্ত বেশ ইতিবাচক বলেই ধারণা করছে ওয়াকিবহাল মহল।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন