thunderstorm in kolkata

কলকাতা: বৃহস্পতিবার রাতের পর শুক্রবার সন্ধ্যাতেও ঝড়বৃষ্টি হল কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গে। এর ফলে কয়েক দিন ধরে বাড়তে থাকা সর্বোচ্চ তাপমাত্রায় অনেকটাই লাগাম টানা গিয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যার ঝড়বৃষ্টির পর শুক্রবার সারা দিন পারদ বেশি বাড়তে পারেনি। মাঝেমধ্যেই মেঘের মধ্যে মুখ লুকিয়েছে সূর্য। তবে বিকেলের পরেই ফের আকাশ কালো করে আসে কলকাতায়। সন্ধ্যা ছ’টা নাগাদ বৃষ্টি নামে শহরে। সেই সঙ্গে ছিল বিদ্যুতের ঝলকানি। তবে কলকাতায় বৃষ্টি শুরু হওয়ার আগেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টি হয়েছে। তবে গত দু’দিন যে ঝড় হয়েছে, আবহাওয়ার পরিভাষায় তাকে কালবৈশাখী বলা যাবে না।

এ দিন সন্ধ্যার পর আরও এক দফা ঝড়বৃষ্টি হচ্ছে বীরভূম, মুর্শিদাবাদ, মালদহ এবং দুই দিনাজপুরে। রাতের দিকে উত্তরবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে ঝড়বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন২৫ আসনে প্রার্থী ঘোষণা করল বামফ্রন্ট, কংগ্রেসের জন্য ১৪

উত্তর ভারত থেকে বয়ে আসা পশ্চিমী ঝঞ্ঝা এবং বঙ্গোপসাগর থেকে যাওয়া জলীয় বাষ্পের সংমিশ্রণে রাজ্যের ওপরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা। তার প্রভাবেই এই ঝড়বৃষ্টি, এমনই জানিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা। তাদের পূর্বাভাস অনুযায়ী শনিবার রাজ্যে ঝড়বৃষ্টি হওয়ার কোনো সম্ভাবনা নেই।

কিন্তু রবিবার সন্ধ্যায় ফের একবার ঝড়বৃষ্টির ছোঁয়া পেতে পারে গোটা রাজ্যই। সোমবার সারা দিনই তার প্রভাব থাকবে রাজ্য জুড়ে। মঙ্গলবার থেকে আবহাওয়া পরিষ্কার হয়ে যাওয়ার সম্ভাবনা। ওই দিন থেকেই ফের বাড়তে শুরু করবে সর্বোচ্চ পারদ। তবে আপাতত ৩৫ পেরোনোর সম্ভাবনা খুব একটা নেই তাপমাত্রার।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here