কলকাতা: থ্যালাসেমিয়া চিকিৎসার পরিকাঠামোকে আরও উন্নত করতে বিশ্বমানের অত্যাধুনিক যন্ত্রপাতি বসছে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের এমসিএইচ বিল্ডিংএ। থ্যালাসেমিয়া রোগীদের জন্য ওই হাসপাতালে বাড়তি বেডের ব্যবস্থাও করছে স্বাস্থ্য দফতর। বুধবার কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে থালাসেমিয়া নিয়ে আয়োজিত এক বিশেষ কর্মশালায় সেই রকমই জানালেন হাসপাতালের রোগী কল্যাণ সমিতির সভাপতি ডাঃ নির্মল মাজি।

ডাঃ মাজি বলেন, “কলকাতা মেডিক্যাল কলেজে থ্যালাসেমিয়া আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে।  তাই শুধুমাত্র থ্যালাসেমিয়া রোগের আলাদা একটি ইউনিটও তৈরি করা হচ্ছে মেডিক্যাল কলেজ হাসপাতালে। এই রোগটি নিয়ে রাজ্যের মানুষের আরও সচেতন হওয়া প্রয়োজন।’’ তাঁর দাবি, ‘‘রাজ্যের সব জেলা হাসপাতালেই থ্যালাসেমিয়ার চিকিৎসার সমস্ত পরিকাঠামো আছে। তাই জেলার বাসিন্দাদের কষ্ট করে কলকাতার হাসপাতালে আসার কোনো প্রয়োজন নেই।”

বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে এই রোগটির সম্পর্কে সচেতনতায় ধর্মতলা থেকে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল পর্যন্ত একটি মিছিল বের হয় বুধবার। মিছিল শেষে মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রেক্ষাগৃহে একটি তথ্যচিত্রও সেখানো হয়।

এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য, কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রিন্সিপ্যাল তপনকুমার লাহিড়ী, হেমাটোলজি বিভাগের মৈত্রেয়ী ভট্টাচার্য সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here