কলকাতা: শহরের আরও ১৬ টি পার্কে সৌর বিদ্যুতের বিশেষ আলো বসাচ্ছে কলকাতা পুরসভা। শুক্রবার এই খবর জানিয়েছেন, মেয়র পারিষদ, উদ্যান দেবাশিস কুমার।

দেবাশিসবাবু বলেন,“২ বছর আগে শহরের অন্যতম পরিচিত ও বড় পার্ক হিসাবে দেশপ্রিয় পার্কে সৌর বিদ্যুত-এর আলো বসানো হয়। আগে এই পার্কে বিদ্যুত বিল আসত প্রতি মাসে ৮০ হাজার টাকা। এখন মাত্র ৭ হাজার টাকা বিল আসছে। এই পার্কে সৌর বিদ্যুত প্রকল্প থেকে শিক্ষা নিয়ে অনেক আগেই মেয়র পারিষদ, উদ্যান-এর পক্ষ থেকে একটি সমীক্ষা করা হয় হয়। সেই সমীক্ষায় শহরের ১৬ টি পার্ককে চিহ্নিত করা হয়। সৌর বিদ্যুত হওয়ার ফলে বিদ্যুত-এর বিলও কম আসবে। আর পরিবেশ দূষণও হবে না। আগামী দিনে শহরের সমস্ত রাস্তাতেও স্ট্রিট লাইটগুলিতে সৌর বিদ্যুত বসানোর পরিকল্পনা করছি”।

তিনি আরও বলেন,“এই ১৬টি পার্কে সৌর বিদ্যুতের আলো বসানো হলে পুরসভার ৮০ থেকে ৯০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় হবে। রাজ্য সরকার ইতিমধ্যেই ৫২ কোটি টাকা মঞ্জুর করেছে। সেই টাকায় খুব শীঘ্রই এই কাজ শুরু হবে।”

কোন কোন পার্কে বসছে সৌর বিদ্যুত-এর আলো?

দেশবন্ধু পার্ক, ম্যাডাক্স স্কোয়ার, যতীনদাস পার্ক, সুকুমার রায়, পাটুলি, সরশুনা, বেহালা মোহিনী কুঞ্জ পার্ক, মহম্মদ আলি পার্ক, সন্তোষ মিত্র স্কোয়ার, কলেজ স্কোয়ার-সহ একাধিক পার্কে সৌর বিদ্যুত-এর আলো বসবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here