সাধারণ মানুষের সঙ্গে খারাপ ব্যবহার করে এখন আর পার পাবে না পুলিশ। অবশ্য পুলিশের সঙ্গে কেউ খারাপ ব্যবহার করলে তা-ও অজানা থাকবে না। শরীরে লাগানো ‘বডি ক্যামেরা’য় সব ধরা পড়ে যাবে। এই ব্যবস্থা নিচ্ছে খোদ কলকাতা পুলিশ। আগামী শুক্রবার থেকেই এই ব্যবস্থা চালু হয়ে যাবে। 

এই ‘বডি ক্যামেরা’য় থাকবে একটি ইনবিল্ট ভিডিও ও অডিও রেকর্ডার। যার সাহায্যে পুলিশের নিজের কথা ও তার সামনে ঘটা সমস্ত কিছুই রেকর্ড হয়ে যাবে। এই ক্যামেরাটি পুলিশের ইউনিফর্মের সঙ্গে শরীরের সামনের দিকে লাগানো থাকবে। এই ক্যামেরা সেন্ট্রাল ট্রাফিক কন্ট্রোল রুমের সঙ্গে ও লালবাজারের মূল কন্ট্রোল রুমের সঙ্গে সংযুক্ত থাকবে। ফলে পুলিশ চাইলেই ইচ্ছামতো ক্যামেরা বন্ধ করে দিতে পারবে না। কর্তব্যরত কনস্টেবল, অ্যাসিস্টেন্ট সাব ইনস্পেক্টর, সার্জেন্ট, সকলের শরীরেই এই ক্যামেরা থাকবে।

এই ক্যামেরার সাহায্যে পুলিশের দুর্ব্যবহার যেমন প্রমাণ করা সহজ হবে, তেমনই পুলিশের সঙ্গে কেউ খারাপ ব্যবহার করলে বা ট্রাফিক আইন ভঙ্গ করলেও তার সঠিক প্রমাণ পাওয়া যাবে। তা ছাড়া রাস্তার সিসিটিভির সাহায্যে যে তথ্য পাওয়া দুষ্কর হয়, বডি ক্যামেরার সাহায্যে তা সহজেই পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here