কলকাতায় দশ বছরে ‘শীতলতম’ মার্চ, তাপমাত্রা বাড়লেও
মাত্রাছাড়া গরম এখনই নয়

0
125

কলকাতা: ভরা বসন্তে অকাল শীত হাজির হয়েছিল গোটা রাজ্যে। কলকাতায় আঠারো ডিগ্রির নীচে নেমে গিয়েছিল সর্বনিম্ন তাপমাত্রা। রাঢ়বঙ্গে বারো-তেরো ডিগ্রিতে পৌঁছে গিয়েছিল পারদ, অন্য দিকে অকাল তুষারপাতে সাদা হয়ে গিয়েছিল উত্তরের সান্দাকফু-ফালুট। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে, এই ‘মনোরম’ আবহাওয়ার এখানেই ইতি। ধীরে ধীরে জায়গা করে নেবে গ্রীষ্মকাল।

আবহাওয়া দফতরের রেকর্ড ঘেঁটে দেখা গিয়েছে কলকাতার নিরিখে গত দশ বছরে এই মার্চই শীতলতম। আবার আর্দ্রতমও বটে। এই মাসের ৮ থেকে ১১ তারিখ, এই চার দিনে গড়ে প্রায় দেড়শো মিলিমিটার বৃষ্টি হয়েছিল শহরে, তার সঙ্গে যোগ করা যেতে পারে গত ১৯ মার্চের ঝড়বৃষ্টি। দু’ খেপে এই বৃষ্টির ফলে একটা শীত-শীত ভাব হাজির হয়েছিল। টানা পাঁচ দিন কুড়ি ডিগ্রির নীচে ছিল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা, যা গত দশ বছরে হয়নি। অন্য দিকে এখনও পঁয়ত্রিশ ডিগ্রি পেরোয়নি সর্বোচ্চ তাপমাত্রা, সেটাও একটা ছোটোখাটো রেকর্ডই। উল্লেখ্য, ২০০৬-এর ২১ মার্চ, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল একচল্লিশ ডিগ্রি। 

তবে আগামী কয়েক দিন বৃষ্টি হওয়ার কোনো সম্ভাবনা নেই শহরে। এর প্রভাবে ক্রমশ ঊর্ধ্বমুখী হবে শহরের পারদ। তবে তাপমাত্রা বাড়লেও, কোনো ভাবেই দহনজ্বালা ধরাবে না আগামী দশ দিনের গরম। আগামী দশ দিন সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করবে ৩৫ থেকে ৩৬ ডিগ্রির মধ্যে, যা এই সময়ের স্বাভাবিক। অন্য দিকে ২২ থেকে ২৩ ডিগ্রির আশেপাশে থাকবে সর্বনিম্ন তাপমাত্রা, সেটাও এই সময়ের স্বাভাবিক।

তবে মনোরম আবহাওয়াই বজায় থাকবে উত্তরবঙ্গে। গত কয়েক দিন শিলাবৃষ্টির কবলে পড়েছিল উত্তরের সবক’টি জেলাই। আপাতত দু’একদিন আবহাওয়া পরিষ্কার থাকলেও, ৪৮ ঘণ্টা পর থেকে ফের ঝড়বৃষ্টির কবলে পড়বে জেলাগুলি। সুতরাং দক্ষিণে গরম পড়লেও, উত্তরে শীত শীত ভাব এখনই কাটছে না।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here