Connect with us

ভ্রমণের খবর

বছর শেষে রাজ্যে আরও দু’টি বিমানবন্দর, কলকাতা-দুর্গাপুর থেকে নতুন উড়ান পরিষেবা

flights to connect hasimara kalaikunda

ওয়েবডেস্ক: এ বছরই উড়ানে কলকাতার সঙ্গে যুক্ত হতে চলেছে ভারতের ছ’টি শহর। বিমান পরিষেবা বাড়বে দুর্গাপুরের কাজি নজরুল বিমানবন্দর থেকেও। পাশাপাশি কলাইকুন্ডা এবং হাসিমারার মতো সামরিক বিমানঘাঁটি থেকেও এ বার অসামরিক বিমান পরিষেবা শুরু হবে। এয়ারপোর্ট অথোরিটি অব ইন্ডিয়ার (এএআই) ‘উড়ান-৩’ প্রকল্পে এই নতুন রুটগুলির ঘোষণা করা হয়েছে।

বলা হয়েছে, কলকাতা থেকে সরাসরি বিমানে এ বার সংযুক্ত হবে অমৃতসর, গ্বালিয়র, শিলং, গাজিপুর, ঝাড়সুগুদা এবং হাসিমারা। অ্যালায়ান্স এয়ারের সঙ্গে কলকাতা এবং ঝাড়সুগুদার মধ্যে বিমান পরিষেবা দেবে স্পাইস জেট। অন্য দিকে এই স্পাইস জেটই কলকাতার সঙ্গে গ্বালিয়র এবং গাজিপুরকে সংযুক্ত করবে। কলকাতা-অমৃতসর এবং কলকাতা-শিলং রুটে ইন্ডিগোর বিমান চলবে। অন্য দিকে কলকাতা এবং হাসিমারাকে সংযুক্ত হবে জুম এয়ার।

অন্ডাল বিমানবন্দর থেকে শুধুমাত্র দিল্লির বিমান চলে। আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে ত্রিসাপ্তাহিক হায়দরাবাদ উড়ান শুরু হবে এখান থেকে। পাশাপাশি অন্ডাল থেকে মুম্বই এবং চেন্নাইগামী বিমান চালানোর জন্য স্পাইস জেটকে বরাত দেওয়া হয়েছে।

আরও পড়ুন তৎপর রাজ্য ও জিটিএ, দার্জিলিং-এর অন্যতম দ্রষ্টব্য স্থান হতে চলেছে লালকুঠি

কলাইকুন্ডা থেকে বিশাখাপত্তনম এবং ভুবিনেশ্বরগামী বিমান চালানোর জন্য বরাত দেওয়া হয়েছে অ্যালায়ান্স এয়ারকে।

এএআইয়ের তরফ থেকে জানানো হয়েছে পরিকাঠামোগত সবকিছু দিক খতিয়ে দেখতে কিছুদিনের মধ্যেই হাসিমারা এবং কলাইকুন্ডার বিমানঘাঁটিতে যাবে তারা। এই বছরের শেষেই এই দুই বিমানঘাঁটি থেকে বিমান পরিষেবা শুরু করে দিতে চায় তারা।

ভ্রমণের খবর

২ আগস্ট থেকে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ বেলুড় মঠ

খবরঅনলাইন ডেস্ক : রবিবার ২ আগস্ট থেকে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হয়ে যাচ্ছে বেলুড় মঠ।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার জন্য রাজ্য সরকার ৩১ আগস্ট পর্যন্ত সপ্তাহে দু’ দিন করে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেছে। এরই পরিপ্রেক্ষিতে রামকৃষ্ণ মঠ ও মিশন কর্তৃপক্ষ বেলুড় মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

কেন্দ্র আনলকের সিদ্ধান্ত ঘোষণার পর ১৫ জুন থেকে ভক্ত এবং দর্শনার্থীদের জন্য বেলুড় মঠ খুলে দেওয়া হয়। নিয়ন্ত্রিত ভাবেই ভক্তদের মন্দিরে প্রবেশ করতে দেওয়া হচ্ছিল। কিন্তু রাজ্য সরকারের নয়া ঘোষণার পরে অনির্দিষ্ট কালের জন্য মন্দির বন্ধের সিদ্ধান্ত নেওয়া হল।

করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ার কারণে ২৫ মার্চ দেশ জুড়ে শুরু হয় লকডাউন। সেই সময় থেকেই বেলুড় মঠে ভক্ত ও দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়।

তার পর কড়া স্বাস্থ্যবিধি মেনে ১৫ জুন থেকে খুলে দেওয়া হয়েছিল বেলুড় মঠ। এ বার আবার মঠ অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল।  

Continue Reading

দেশ

‘করোনা ছড়াতে পারেন পর্যটকরা,’ সোমবার খুলছে না তাজমহল

আগরা: দেশের বিভিন্ন প্রান্তে সোমবার থেকে তাদের দায়িত্বে থাকা সৌধগুলির দরজা খুলে দিচ্ছে আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়া (Archeological Survey of India)। সেই মতো তাজমহলের (Taj Mahal) দরজা খুলে যাওয়ারও আশা করা হচ্ছিল। কিন্তু শেষ মুহূর্তে বেঁকে বসেছে প্রশাসন।

নতুন নির্দেশিকায় জেলা প্রশাসন জানিয়ে দিয়েছে, সোমবার তাজমহল-সহ আগরার বিভিন্ন সৌধের দরজা খোলা হবে না। তাদের আশঙ্কা, পর্যটকের সমাগম বাড়লে আগরা করোনা-পরিস্থিতি উদ্বেগজনক হয়ে যেতে পারে।

শুধু তাজ মহলই নয়, এ দিন খুলবে না আগরা ফোর্ট, আকবরের সমাধি-সহ ওই অঞ্চলের আরও বেশ কয়েকটি সৌধ।

আগরার করোনা-পরিস্থিতি, বিশেষ ভালো নয়। গত চার দিনে শহরে ৫৫ জনের শরীরে করোনার হদিশ মিলেছে। শহর এবং তার আশেপাশে ৭১টি কনটেনমেন্ট জোন রয়েছে। জেলা প্রশাসনের আশঙ্কা, পর্যটকদের সমাগম বাড়লে স্থানীয়দের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কাও থেকে যায়।

তবে তাজমহল বন্ধ থাকলেও দেশের অন্য প্রান্তে এএসআইয়ের সৌধগুলিই সোমবারই খুলছে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

Continue Reading

দেশ

নতুন নিয়মে খুলছে তাজমহল!

সৌধগুলিতে প্রবেশের জন্য প্রত্যেক দর্শনার্থীকে অবশ্যই মাস্ক পরতে হবে। প্রবেশ পথে থাকবে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা।

ওয়েবডেস্ক: প্রায় সাড়ে তিন মাস বন্ধ থাকার পর ফের খুলছে তাজমহল। সূত্রের খবর, কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) মধ্যেই আগামী ৬ জুলাই থেকে ফের দর্শনার্থীদের প্রবেশাধিকার দেওয়া হতে পারে।

আগরার (Agra) পর্যটন শিল্পের বৃহত্তম অংশ নির্ভরশীল তাজমহলের (Taj Mahal) উপরেই। ফলে তা খুলে দেওয়া হলে এই শিল্পে নতুন করে প্রাণসঞ্চার হতে পারে।

আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার (ASI) একটি সূত্র জানাচ্ছে, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের যাবতীয় পদক্ষেপ বজায় রেখেই আনলক-২ পর্বেই তাজমহল খুলে দেওয়ার আশা করা হচ্ছে। তবে এ ব্যাপারে শারীরিক দূরত্ব বজায় রাখতে বিশেষ পদ্ধতি অবলম্বন করা হবে।

কী ভাবে খোলা হবে?

দু’টি শিফটে খোলা হতে পারে তাজমহল। প্রত্যেক শিফটে সর্বাধিক পাঁচ হাজার এবং আড়াই হাজার করে দর্শনার্থীকে প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে।

একই ভাবে আগরা দুর্গেও সকালের শিফটে ১২০০ এবং দুপুরের শিফটে ১৩০০ দর্শনার্থীকে প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে।

সৌধগুলিতে প্রবেশের জন্য প্রত্যেক দর্শনার্থীকে অবশ্য়ই মাস্ক পরতে হবে। প্রবেশ পথে থাকবে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা। ভিতরের ঢোকার পরেও শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। আপাতত হাতে-হাতে টিকিটের পরিবর্তে ই-টিকিটিং ব্যবস্থাকেই বেছে নেওয়া হতে পারে বলে সূত্রটি জানিয়েছে।

বন্ধ হওয়ার আগে

গত ১৭ মার্চ থেকে দর্শনার্থীদের জন্য পুরোপুরি বন্ধ হয়ে যায় তাজমহল।

করোনাভাইরাস সংক্রমণের জেরে দর্শনার্থীর সংখ্যা হু হু করে কমতে শুরু করে। লকডাউনে ধর্মীয়, পর্যটনস্থানগুলি বন্ধ হয়ে যায়। পাশাপাশি দর্শনার্থীর সংখ্য়া হ্রাসও একটা বড়ো কারণ।

বিদেশি পর্যটকদের ভিসার উপর কড়াকড়ি শুরু হওয়ার পর তাঁরা আর আগের মতো ভিড় জমাতেন না।

বন্ধ হওয়ার সপ্তাহে সার্বিক দর্শনার্থীর সংখ্যায় উল্লেখ্য়নীয় পতন ঘটে। রবিবার ছুটির দিনে যেখানে ২৫ হাজারের বেশি দর্শনার্থীর সমাগম হতো, সেখানে ওই সপ্তাহে দর্শনার্থীর সংখ্যা ঠেকে ১৩ হাজারে। অথচ শনিবার তা ছিল ১৫ হাজারের বেশি, বৃহস্পতিবার ১৬ হাজারের বেশি। অন্য দিকে রবিবার বিদেশি দর্শনার্থীদের সংখ্যা স্বাভাবিক সময়ে তিন হাজারের কম-বেশি থাকলেও ওই সপ্তাহে তা হয় মাত্র ১২০০।

এক দিকে মারণ ভাইরাস নিয়ে দর্শনার্থীদের মনে সংশয় এবং অন্য দিকে বেশ কিছু কড়াকড়ি দর্শনার্থী সংখ্য়ায় ভাটার সৃষ্টি করে।

পর্যটনে খুশির খবর

টানা কয়েক মাস বন্ধ থাকার পর ফের তাজমহল খোলার খবর শুনে আগরা টুরিস্ট ওয়েলফেয়ার চেম্বারের প্রেসিডেন্ট প্রহ্লাদ আগরওয়াল উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেন, “আগরা পর্যটন শিল্পের সঙ্গে জড়িত প্রায় চার লক্ষ মানুষ স্বস্তি পাবেন। আশা করা হচ্ছে, আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু হওয়ার পর পরিস্থিতি ধীরে হলেও আবার আগের অবস্থায় ফিরে আসবে”।

অন্য দিকে টুরিজম গিল্ড অব আগরার চেয়ারম্যান হরি সুকুমার বলেন, “এই সিদ্ধান্ত সারা বিশ্বকে ইতিবাচক বার্তা দেবে-আগরা পর্যটকদের জন্য নিরাপদ”।

Continue Reading
Advertisement
বিনোদন15 mins ago

জর্জ টেলিগ্রাফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট-এর সূচনা, মেন্টরের দায়িত্বে পরিচালক সৃজিৎ মুখোপাধ্যায়

রাজ্য2 hours ago

রেকর্ড সংখ্যক টেস্ট, মৃত্যুর সংখ্যাতেও রেকর্ড, তবে রাজ্যে সুস্থতার হার ছুঁল ৭০ শতাংশ

রাজ্য3 hours ago

সিপিএম নেতা মোহাম্মদ সেলিম কোভিড পজিটিভ, হাসপাতালে ভরতি

রাজ্য4 hours ago

লকডাউনের সূচি ফের বদলাল রাজ্যে

দেশ5 hours ago

বুধবার থেকে খুলছে জিম, স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা প্রকাশিত

দেশ6 hours ago

আত্মতুষ্টির ফল ভুগছি: পিনারাই বিজয়ন

বিদেশ6 hours ago

সেপ্টেম্বরের মধ্যেই টিকটক কিনতে পারে মাইক্রোসফট

দেশ6 hours ago

‘ভগবান রামের ইচ্ছে’, ভূমিপুজোর আমন্ত্রণ গ্রহণ করলেন অযোধ্যার অন্যতম মামলাকারী ইকবাল আনসারি

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

things things
কেনাকাটা3 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা6 days ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা3 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা4 weeks ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে

Click To Expand