ফিরল ২০০৭-এর স্মৃতি, নিম্নচাপের প্রভাবে অতি ভারী বৃষ্টিতে এক সন্ধ্যাতেই ভেসে গেল কলকাতা

0

খবরঅনলাইন ডেস্ক: ২০০৭-এ শেষ বার এই পরিমাণ মারাত্মক বৃষ্টি দেখেছিল কলকাতা। বৃহস্পতিবার সন্ধ্যায় সেই রকম বৃষ্টিই আছড়ে পড়ল কলকাতা শহরে। এর জেরে কার্যত ভেসে গেল শহর। দক্ষিণ কলকাতার থেকে উত্তরে বৃষ্টির দাপট ছিল কয়েকগুণ বেশি। তবে গভীর রাতের পর বৃষ্টি কিছুটা ধরায় সামান্য স্বস্তি ফিরেছে।

শহরে মূল বৃষ্টিটা হয়েছে বৃহস্পতিবার রাত ৮টা থেকে পরবর্তী তিন সাড়ে তিন ঘণ্টায়। ওই সময়ই নিম্নচাপটি বনগাঁর কাছাকাছি কোনো একটি অঞ্চল দিয়ে পশ্চিমবঙ্গে প্রবেশ করেছিল। কলকাতা উত্তরাংশের অনেক কাছ দিয়ে নিম্নচাপটি এগিয়ে যাওয়ায় তার সরাসরি অভিঘাত এসে পড়ে কলকাতার ওপরে।

পরিসংখ্যান বলছে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে শুক্রবার ভোর সাড়ে ৫টা পর্যন্ত কলকাতার আলিপুরে ১৪৯ এবং দমদমে ১৪৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। কিন্তু এর মধ্যে প্রায় ১০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে সন্ধ্যার ওই তিন ঘণ্টাতেই।

এত অল্প সময়ের মধ্যে এই তীব্র পরিমাণে বৃষ্টির কারণে কলকাতার অধিকাংশ অঞ্চলই জলের তলায় চলে যায়। উত্তর কলকাতায় যেহেতু বৃষ্টির দাপট অনেক বেশি ছিল, তাই সেখানে জলযন্ত্রণাও অনেক বেশি। এমজি রোড এবং সংলগ্ন অঞ্চলে কোমর পর্যন্ত জল উঠে যায়।

Shyamsundar

তবে বৃহস্পতিবার রাতের পর নিম্নচাপের অবস্থান কলকাতা থেকে বেশি কিছুটা দূরে হওয়ায় বৃষ্টির দাপট কমে শহরে।

শুক্রবার সকাল থেকে নতুন করে ভারী বৃষ্টি না হলেও আকাশ মেঘলা। তবে এখনই রেহাই নেই। কারণ নিম্নচাপের ‘পুল এফেক্ট’-এর কারণে এ দিন দুপুর থেকে ফের জোর বৃষ্টি নামতে পারে শহরে।

আরও পড়তে পারেন ৮১ রানেই শেষ ভারত, ধাওয়ানদের হারিয়ে টি২০ সিরিজের দখল নিল শ্রীলঙ্কা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন