কলকাতা: এক দিকে তীব্র গরমে অতিষ্ঠ অবস্থা মুম্বই-সহ সমগ্র পশ্চিম ভারত, অন্য দিকে গরম নিয়ে মৌসম ভবনের পূর্বাভাস। তবে এখনই এ নিয়ে বেশি চিন্তিত হওয়ার কারণ নেই কলকাতা-সহ পশ্চিমবঙ্গের মানুষদের। আগামী দশদিন অত্যধিক গরম পড়ার কোনো সম্ভাবনা নেই।

কয়েক দিনের বাড়ন্ত তাপমাত্রায় ব্রেক কষে ফেব্রুয়ারির শেষ দিকে বেশ খানিকটা নেমে গিয়েছিল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। স্বাভাবিকের থেকে দু’তিন ডিগ্রি কমে, তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৭-১৮ ডিগ্রিতে। বুধবারও কলকাতার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯ ডিগ্রি, যা এই সময়ের স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী কয়েক দিন এই স্থিতাবস্থা বজায় থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করবে ৩৩-৩৪ ডিগ্রির আশেপাশে, সর্বনিম্ন থাকবে কুড়ি-একুশ ডিগ্রির মধ্যেই।

তবে সামনের সপ্তাহে বছরের প্রথম বৃষ্টির ছোঁয়া পেতে পারে কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকা। আবহাওয়া সংক্রান্ত বিদেশি ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে, বৃষ্টি হতে পারে আগামী রবিবার অর্থাৎ ৫ মার্চ বিকেলে। তার পর সামনের সপ্তাহে বুধবার থেকে শুক্রবার পর্যন্ত সম্ভাবনা রয়েছে বৃষ্টির। এই বৃষ্টির পরেই ফের এক প্রস্ত কমতে পারে শহরের তাপমাত্রা। সর্বোচ্চ তাপমাত্রা নেমে আসতে পারে ৩০ ডিগ্রিতে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন