Weather Update: কলকাতায় তাপমাত্রা কুড়ির নীচে, কাঁথিতে চোদ্দোয় চাঞ্চল্য

0

খবরঅনলাইন ডেস্ক: ঝড়বৃষ্টির পালা মিটতেই আকাশ পরিষ্কার হয়ে গেল। আর তাতেই এক ধাক্কায় অনেকটাই কমে গেল সর্বনিম্ন তাপমাত্রা। দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় রবিবার ভোরে ফের শীতবস্ত্র চাপানোর মতো পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছে। সব থেকে চাঞ্চল্য তৈরি করেছে উপকূলের কাঁথি। সেখানে পারদ নেমে গিয়েছে ১৪ ডিগ্রিতে।

রবিবারের পারদচিত্র

এ দিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রাটি স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কম। দমদমে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৮.৯ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার কাছের ক্যানিং এবং ডায়মন্ড হারবারে এ দিন তাপমাত্রা ছিল যথাক্রমে ১৯.৪ ডিগ্রি এবং ১৯.৭ ডিগ্রি সেলসিয়াস।

দক্ষিণবঙ্গে এ দিন শীতলতম স্থান ছিল কাঁথি (১৪ ডিগ্রি)। অথচ কাঁথির কাছে দিঘায় এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় পাঁচ ডিগ্রি বেশি (১৮.৮ ডিগ্রি সেলসিয়াস)। মধ্যবঙ্গে বহরমপুরে তাপমাত্রা এ দিন নেমে এসেছে ১৫ ডিগ্রিতে।

পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও এ দিন তাপমাত্রা বেশ কম ছিল। পুরুলিয়ায় তাপমাত্রা ছিল ১৬.১ ডিগ্রি, শান্তিনিকেতনে ১৬.৩ ডিগ্রি। বাঁকুড়া, আসানসোল এবং বর্ধমানে এ দিন তাপমাত্রা ছিল সাড়ে ১৬ ডিগ্রি, ১৭.২ ডিগ্রি এবং ১৮ ডিগ্রি।

তুলনামূলক ভাবে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গার সর্বনিম্ন তাপমাত্রা এ দিন দক্ষিণের থেকে বেশিই ছিল। শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহারে সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রির ওপরে ছিল। শৈলশহর কালিম্পংয়ে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিংয়ে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ ডিগ্রি।

গত ২৪ ঘণ্টায় রাজ্যের বিভিন্ন জায়গায় বেশ ভালো বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গে সব থেকে বেশি বৃষ্টি হয়েছে আসানসোল (৯.৫ মিমি) এবং বাঁকুড়ায় (৭.২ মিমি)। উত্তরবঙ্গে দার্জিলিংয়ে ১৯ মিলিমিটার এবং জলপাইগুড়িতে ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

সর্বনিম্ন তাপমাত্রা কম থাকবে কত দিন

আকাশ মেঘমুক্ত হওয়ার ফলে হালকা করে উত্তুরে হাওয়া ঢুকে পড়েছে রাজ্যের বায়ুমণ্ডলে। কিছু দিন আগেই কাশ্মীর, হিমাচল প্রদেশে ভারী তুষারপাত হয়। ফলে এই উত্তুরে হাওয়ায় এখনও কিছুটা ঠান্ডার ছোঁয়া রয়েছে। সে কারণেই এ দিন সকালে পারদ এতটা কমে গিয়েছে।

আগামী ৪৮ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা কমই থাকবে কিছুটা। পশ্চিমাঞ্চলে শীত শীত ভাব থাকতে পারে। পুরুলিয়া, বাঁকুড়ায় তাপমাত্রা ১৭-১৮ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করতে পারে। তবে সর্বোচ্চ তাপমাত্রা এখন ক্রমশ বাড়বে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

‘বাধ্য করবেন না’, লকডাউন নিয়ে হোটেল-রেস্তরাঁগুলিকে চূড়ান্ত সতর্কতা উদ্ধব ঠাকরের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন