কলকাতা: একেই বলে ভালোবাসা। প্রিয় গায়ককে শ্রদ্ধা জানাতে গাঁটের কড়ি খরচ করে এক কামরার ট্রাম ভাড়া করলেন মহম্মদ রফির ভক্ত ট্রামকর্মী নিজাম ও তার সঙ্গীরা।

শনিবার সঙ্গীত শিল্পী মহম্মদ রফির ৯৩ তম জন্ম দিবস। আর রফি সাহেবের অন্যতম ফ্যান ঠাকুরপুকুরের ৩এ বাস স্ট্যান্ডেরর বাসিন্দা  নিজাম। প্রতি বছর  নিজাম ও তার বন্ধুরা রফির জন্মদিন পালন করে থাকে পাড়ায় ছোট অনুষ্ঠানের মাধ্যমে। কিন্তু এবছর তাদের প্রিয় সঙ্গীত শিল্পীর জন্য নিজাম  ভাড়া করে নিয়েছে এক কামরার ৩৪ আসন বিশিষ্ট একটি ট্রাম। কারণ তিনি মনে করেন মহম্মদ রফির সঙ্গে যেরকম সুরের ঐতিহ্য জড়িয়ে রয়েছে একই ভাবে ট্রামের সঙ্গে জড়িয়ে তিলোত্তমার নানান ঐতিহ্য। 

nijam_rafi-fan

কাল মহম্মদ রফির জন্মদিনে  উপলক্ষে  ধর্মতলা থেকে ট্রামে চড়ে  মধ্য থেকে উত্তর কলকাতার রাজপথ পরিক্রমা করবেন নিজাম ও তার বন্ধুরা। পেশায় ৬ বছর ধরে কর্মরত ট্রাম কোম্পানিতে। প্রধান নেশা গান।  অফিস ফিরে বা অবসর সময়ে  বন্ধ বান্ধবদের সাথে রেয়াজ ও গানে মেতে ওঠে নিজাম। 

গোটা ট্রামটি সাজানো হবে ফ্লেক্স,  পোষ্টার,  বেলুন  দিয়ে।  আর ট্রামের  ভিতরে ও বাইরে থাকবে  মহম্মদ রফির জীবনের নানান মুহূর্তের  বিভিন্ন ছবি।  এই ট্রামটিকে তারাই নিজেরা পুরো সাজাবে। কেউ দেবে ফুল,  কেউ দেবে লাইভ ব্যান্ডের পয়সা।

শনিবার দুপুর ১২ টার সময়ে যাত্রা শুরু হবে। এসপ্লানেড থেকে বি বা দিবাগ,  লালবাজার, রবীন্দ্র সরনি,  চিৎপুর, শ্যামবাজার,  বেলগাছিয়া,  শোভাবাজার হাতিবাগান কলেজ স্ট্রিট হয়ে আবার ধর্মতলায়  ফিরে আসবে।  ৩ ঘন্টার এই সফর জুরে পুরোটাই থাকবে মহম্মদ রফির গান ও তার স্মৃতিচারণ। সাধারণ মানুষ চড়তে পারবে না। কিন্তু কলকাতা যে সমস্ত জায়গাতে ট্রামের ডিপো আছে যেমন  বেলগাগাছিয়া,  ডালহৌসি- এসমস্ত জায়গাতে ট্রামটি ১৫ থেকে ২০ মিনিট করে দাঁড়াবে। যেখানে সাধারণ মানুষও অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here