lalan

শুভদীপ চৌধুরী, পুরুলিয়া: ২০১৮-র ‘লালন পুরস্কার’ পেলেন পুরুলিয়া জেলার নাচনী শিল্পী পস্তুবালাদেবী । ২৬ মে কলকাতার নজরুল মঞ্চে তাঁর হাতে লালন পুরস্কার তুলে দেওয়া হয় ।

মানভূম লোক সংস্কৃতি ও নাচনী উন্নয়ন সমিতির প্রখ্যাত এই নাচনী শিল্পী পস্তুবালাদেবী ৩০ বছরের ওপর এই পেশার সঙ্গে যুক্ত রয়েছেন । জেলার বিভিন্ন প্রান্তে তিনি অনুষ্ঠান করেছেন, পেয়েছেন অনেক পুরস্কার ও সম্মান। তবে লালন পুরস্কার পেয়ে তিনি আনন্দিত । এর আগে পুরুলিয়া জেলা থেকে লালন পুরস্কার পেয়েছেন অনেকেই তবে দীর্ঘদিন এই শিল্পের সঙ্গে যুক্ত থাকার স্বীকৃতি হিসাবে পস্তুবালা দেবীর নামও এ বার সেই তালিকায় নথিভুক্ত হলো এ বার ।

পস্তুবালাদেবীর বাপের বাড়ি পুঞ্চা থানা এলাকায়, শ্বশুরবাড়ি বলরামপুরের শালডুমারীতে। তবে স্বামী বিজয় কর্মকারকে নিয়ে পুরুলিয়ায় থাকেন এই শিল্পী । এখানে মানভূম লোক সংস্কৃতির নাচনী উন্নয়ন সমিতির কার্যালয়ে তিনি নাচের চর্চা করেন । বর্তমানে পান সরকারি ভাতা, এছাড়া বিভিন্ন সরকারি অনুষ্ঠান পেয়ে যে টাকা আয় হয় তাতেই সংসার চলে তাঁর । অনেকটা অভাবের মধ্যে তিনি এই শিল্পকে ধরে রেখেছেন । লালন পুরস্কার পেয়ে তিনি আজ অনেকটা আনন্দিত ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here