Revenue
কাজ বন্ধ: জয়নগর ভূমি রাজস্ব কার্যালয়

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: প্রায় মাসদুয়েক যাবত ইন্টারনেট লিঙ্ক না থাকায় সরকারি পরিষেবা বন্ধ  জয়নগর-১ নম্বর ভূমি রাজস্ব দফতরের কার্যালয়ে। জানা গিয়েছে, পঞ্চায়েত ভোটের আগে থেকে এখানে মিউটেশনের কাজ বন্ধ আছে। জয়নগর-১ নম্বর ব্লকের ১২টি গ্রাম পঞ্চায়েত ও জয়নগর মজিলপুর পুরসভার ৭৬টি মৌজার জমিজমা সংক্রান্ত সমস্ত কাজ এই অফিস থেকে হয়।

গত দু’বছর হল এই অফিসটি জয়নগর থেকে বহড়ু বিডিও অফিসের পিছনে সরকারি জমিতে নিজস্ব ভবনে চলে আসে। বিডিও-র কার্যালয়ের পাশে এই অফিস চলে আসায় প্রচুর মানুষের কাজের সুবিধা হয়। প্রশাসনিক কাজের সুবিধার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক জায়গায় সব অফিসগুলোকে নিয়ে আসেন। যাতে সাধারণ মানুষের কাজ সহজ হয়। কিন্তু এখানে প্রায় দেড়মাসের উপর লিঙ্ক নেই। সে ব্যাপারে কোনো হেলদোলও নেই এই দফতরের আধিকারিকের, দাবি ভুক্তভোগী মানুষের।

এ ব্যাপারে অল ইন্ডিয়া ল ক্লার্ক অ্যাসোসিয়েশনের সদস্য মানিক সর্দার ও এখানকার এক মুহুরি মিরজান পাইক জানালেন, “৬০ জন মুহুরি এখানে আছেন। এখানে মিউটেশন, দাগের তথ্য ও খতিয়ানের কাজ মূলত হয়। এ ছাড়া জমির খাজনা কাটা, জমির পরিমাণ নির্ধারণ-সহ জমিজমার কাজগুলি হয়। কিন্তু লিঙ্ক না থাকায় সব কাজ এখন শিকেয় উঠেছে। আশেপাশের সব ব্লকে লিঙ্ক আছে, অথচ এখানেই নেই। আমরা এ ব্যাপারে ভূমি রাজস্ব আধিকারিককে বারবার বলা সত্ত্বেও কোনো কাজ হয়নি। আর তার ফলে বহু দূর-দূরান্ত থেকে আসা সাধারণ মানুষের দুর্ভোগ বেড়েই চলেছে”।

Revenue
জয়নগর ভূমি রাজস্ব কার্যালয়

বামুনগাছি গ্রাম পঞ্চায়েতের চাতড়া মৌজা থেকে আসা ৭০ বছরের এক বৃদ্ধ তারাপদ সর্দার জানালেন, “আমি আমার জমির কাগজপত্র ঠিক করব বলে ওত দূর থেকে বারবার এসে খালি হাতে ফিরে যাচ্ছি। কোনো কাজ এখানে হচ্ছে না”।

জাঙ্গালিয়া গ্রাম পঞ্চায়েত থেকে আসা দীপু সর্দার, বাবলু অধিকারী, খাকুড়দহ গ্রাম পঞ্চায়েতের শ্রীকৃষ্ণনগর মৌজার গোপাল সর্দার, বহড়ুর মহসিন লস্কর, নসিম সর্দার, জয়নগর মজিলপুর পুরসভার মৃণাল চক্কবতী, রমাপ্রসাদ চক্রবর্তী, সুদশন হালদার-সহ বেশ কিছু ব্যক্তি জানালেন, এত দিন হয়ে গেল একটা সরকারি অফিসে লিঙ্ক না থাকায় সব রকমের কাজ বন্ধ হয়ে পড়ে আছে অথচ সেদিকে দফতরের কারুর কোনো নজর নেই। আর যার ফল ভোগ করতে হচ্ছে সাধারণ মানুষক।

এ ব্যাপারে এই ব্লকের ভূমি রাজস্ব আধিকারিক শাশ্বতী দাসের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি মিডিয়ার সামনে মুখ খুলতে কোনো ভাবেই রাজি হননি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here