ঋণের সুদের উপর স্বনির্ভর গোষ্ঠীগুলিকে বড়ো অঙ্কের ভরতুকি দিচ্ছে ‘পশ্চিমবঙ্গ স্বনির্ভর সহায়ক প্রকল্প’

0

ওয়েবডেস্ক: পশ্চিমবঙ্গ সরকারের স্বনির্ভর ও স্বনিযুক্তি দফতরের অধীনে স্বরোজগার নিগম লিমিটেডের তত্তাবধানে রাজ্যের স্বনির্ভর গোষ্ঠীগুলির ঋণের সুদ লাঘবের উদ্দেশে চালু করা হয়েছে পশ্চিমবঙ্গ স্বনির্ভর সহায়ক প্রকল্প।

সাধারণত স্বনির্ভর গোষ্ঠীগুলি তাদের ব্যবসায়িক প্রয়োজনে বিভিন্ন সময়ে ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে থাকে। ব্যাঙ্ক থেকে নেওয়া সেই ঋণের উপর সুদ লাঘবের উদ্দেশ্যে পশ্চিমবঙ্গ সরকার এই সুদ ভরতুকি প্রকল্প চালু করেছে। যা ইতিমধ্যেই সারা রাজ্যজুড়ে ব্যাপক সাফল্যের সঙ্গেই কাজ করে চলেছে। কারণ, ঋণের সুদে বাড়তি ছাড়ের সুবিধা মেলায় স্বনির্ভর গোষ্ঠীগুলি নিজেরে কাজের পরিধি আরও বিস্তার ঘটাতে সফল হয়। বলে রাখা ভালো, এই প্রকল্পের সুবিধা কিন্তু শুধুমাত্র স্বনির্ভর গোষ্ঠীগুলিকেই দিয়ে থাকে রাজ্য সরকার। কত‌টা ছাড় পাওয়া যায়?

স্বনির্ভর গোষ্ঠীগুলি বাণিজ্যিক বা গ্রামীণ ব্যাঙ্কগুলি থেকে ১১ শতাংশ বার্ষিক সুদের হারে ঋণ গ্রহণ করে থাকে। সরকার এই সুদের হারে ৯ শতাংশ ভরতুকি দিয়ে থাকে। অর্থাৎ, অবশিষ্ট মাত্র ২ শতাংশ হারে সুদ দিতে হয় গোষ্ঠীগুলিকে। তারা পশ্চিমবঙ্গ স্বরোজগার নিগম লিমিটেডের ওয়েবসাইটে অনলাইনেও এই প্রকল্পের  সুবিধা চেয়ে আবেদন করতে পারে। আবেদন খতিয়ে দেখার পর নিগম যদি মনে করে, ওই গোষ্ঠী প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য তা হলে গোষ্ঠীর নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে আরটিজিএস/এনইএফটি-র মাধ্যমে ভরতুকির টাকা জমা করে দেওয়া হয়।

কোথায় যোগাযোগ করবেন?

পশ্চিমবঙ্গ স্বরোজগার নিগম লিমিটেড(West Bengal Swarojgar Corporation Ltd.—WBSCL)-এ যোগাযোগ করতে হবে। ঠিকানা: স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তর, ইস্ট ইন্ডিয়া হাউস (প্রথম তল), ২০বি, আবদুল হামিদ স্ট্রিট, কলকাতা-৭০০ ০৬৯, ই-মেল করতে পারেন: [email protected]এ।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন