সর্বনিম্ন তাপমাত্রায় বড়ো পতন দক্ষিণবঙ্গ জুড়ে, তবে ডিসেম্বরের শুরুতেই বৃষ্টির ভ্রূকুটি

0

কলকাতা: আবহাওয়ার দিক থেকে স্বস্তি এবং অস্বস্তির খবর। এ দিকে যেমন শনিবার দক্ষিণবঙ্গের সব জায়গাতেই বড়ো রকম পতন হল সর্বনিম্ন তাপমাত্রায়, ঠিক তেমনই ডিসেম্বরের শুরুতে গোটা রাজ্য জুড়ে বৃষ্টির ভ্রূকুটি দেখা দিয়েছে।

গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গে জোরালো উত্তুরে হাওয়া বইছে। তার প্রভাবে এ দিন এক ধাক্কায় অনেকটাই নেমে গিয়েছে সর্বনিম্ন তাপমাত্রা। কলকাতায় এ দিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার শহরের তাপমাত্রা ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস ছিল।

দক্ষিণবঙ্গে এ দিন শীতলতম স্থান ছিল পুরুলিয়া। সেখানে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩.১ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া তাপমাত্রা অনেকটাই কম রেকর্ড করা হয়েছে পানাগড় (১৪.৩ ডিগ্রি) এবং শান্তিনিকেতনে (১৪.৪ ডিগ্রি)। দক্ষিণবঙ্গের বাকি সব জায়গাতেও তাপমাত্রা ১৫ থেকে ১৭ ডিগ্রির আশেপাশে।

আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে দক্ষিণবঙ্গে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬-১৭ ডিগ্রির কাছাকাছি নেমে যেতে পারে। ফলে রাজ্যের পশ্চিমাঞ্চলের শহরগুলিতে তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে।

বৃষ্টির সম্ভাবনা

এ দিকে, ডিসেম্বরের শুরুতেই বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে পশ্চিমবঙ্গে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও জোরদার বৃষ্টি হতে পারে ৩ থেকে ৬ ডিসেম্বরের মধ্যে। এর মূল কারণ সেই বঙ্গোপসাগর।

আগামী সপ্তাহের মাঝামাঝি উত্তর আন্দামান সাগর এবং সন্নিহিত বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। সেই নিম্নচাপটি ক্রমে শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়ে উত্তর অন্ধ্রপ্রদেশে এবং দক্ষিণ ওড়িশার দিকে এগিয়ে যাবে। স্থলভাগে প্রবেশের আগে সেটি ঘূর্ণিঝড়ের রূপান্তরিতও হতে পারে।

প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে ওই নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের সরাসরি অভিঘাত পশ্চিমবঙ্গের ওপরে পড়বে না। কিন্তু ল্যান্ডফলের পর সেটি স্থলভাগ দিয়ে প্রবেশের পর সেটি পশ্চিমবঙ্গের দিকে ঘুরে যেতে পারে। তার ফলে ৪-৫ ডিসেম্বরে এ রাজ্যে বৃষ্টির দাপট বাড়তে পারে।

আরও পড়তে পারেন:

আপত্তি রয়েছে রাজ্য সরকারের, তবুও জাতীয় শিক্ষানীতি রূপায়ণে সেল গড়ার নির্দেশ দিল ইউজিসি

২০২২-এ একাধিক ‘ছুটি’ নষ্ট হলেও কমবে না ছুটির আনন্দ, তালিকা প্রকাশ করল নবান্ন

বিশদে তথ্য পাওয়ার আগেই আতংক! সাউথ আফ্রিকায় মেলা করোনার নতুন প্রজাতিকে ‘ওমিক্রন’ নাম দিল হু

জিএসটি-র আওতায় অটো রিকশা! কার্যকর ১ জানুয়ারি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন