Cpim
প্রতীকী ছবি

কলকাতা: চলতি বছরের শুরুতেও ব্রিগেডে সমাবেশ আয়োজনের দাবি উঠলেও সার্বিক পরিস্থিতির কথা বিচার করে পিছিয়ে এসেছিল সিপিএম। তবে আগামী লোকসভা ভোটের আগে ব্রিগেডে সমাবেশ করা হতে পারে বলে প্রায় নিশ্চিত ভাবেই জানিয়ে ছিলেন নেতৃত্ব। তাঁরা ধারণা করা করেছিলেন, আগামী জানুয়ারিতেই পুরনো ঢঙে ব্রিগেড সমাবেশের ডাক দেওয়া হতে পারে। কিন্তু আপাতত স্থির হল, জানুয়ারি নয়, ফেব্রুয়ারিতেই হবে বামফ্রন্টের ব্রিগেড সমাবেশ।

তবে তার আগে গোটা রাজ্যজুড়ে একাধিক কর্মসূচিতে পথে নামছে সিপিএম-সহ বামপন্থী দলগুলি। যেমন এগুলির মধ্যে উল্লেখযোগ্য, আগামী ২১ নভেম্বর শুরু হওয়া সাম্প্রদায়িকতা বিরোধী প্রচার। আগামী ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের ২৭ বর্ষপূর্তির আগেই রাজ্য রথযাত্রার সূচনা করছে বিজেপি। ওই ৩টি রথযাত্রার আগে রাজ্য তিনটি বড়োসড়ো পদযাত্রার আয়োজন করছে বামেরা।প্রথমটি ২৮ নভেম্বর সিঙ্গুর থেকে শুরু করে ৩০ নভেম্বর বা ১ ডিসেম্বর পৌঁছাবে কলকাতায়। নদিয়া-মুর্শিদাবাদের পদযাত্রা শেষ হবে পলাশিতে এবং উত্তরবঙ্গে তিস্তা নদীর গতিপথ ধরে চলা পদযাত্রা শেষ হবে কোচবিহারে। তবে সেগুলির দিনক্ষণ এখনও স্থির হয়নি।

তারই আগে ২১ নভেম্বর থেকে চলবে সাম্প্রদায়িকতা বিরোধী প্রচারাভিযান।  ব্রিগেড সমাবেশের দিনক্ষণ আগেও জানানো না হলেও সিপিএম নেতৃত্ব ধারণা করেছিলেন জানুয়ারিতেও তা হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু জানুয়ারিতে ব্রিগেডে সভা রয়েছে তৃণমূল এবং বিজেপির। যে কারণে নিছক প্রতিযোগিতায় না গিয়ে হাতে সময় নিয়েই ফেব্রুয়ারিতে ব্রিগেড সভার সভার ডাক দিতে চলেছে ১৭ বাম দল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here