কলকাতা: বিধানসভা ভোটের পর থেকেই প্রশ্ন উঠছিল, বিজেপি কি ক্রমশ বিরোধী পরিসরের জায়গা হারিয়ে ফেলছে? কলকাতা পুরভোট সেই প্রশ্নটাই তীব্রতর হল। উলটো দিকে ইঙ্গিত মিলল, বিরোধী আসনে ফের পুনরুত্থান ঘটছে বামেদের।

১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৩৪টিতেই জিতেছে তৃণমূল। বিজেপি ৩, বামফ্রন্ট এবং কংগ্রেস জিতেছে ২টি করে আসনে। তিন ওয়ার্ডে নির্দল প্রার্থীরা জয়ী হলেও তাঁরা জানিয়ে দিয়েছেন, কালবিলম্ব না করেই ফিরবেন ঘাসফুল শিবিরে।

নতুন করে বলার নয়, আসন বাড়ার সঙ্গেই ২০২১ বিধানসভা ভো‌টের নিরিখে পুরভোটে প্রাপ্ত ভোটের হার বেড়েছে তৃণমূলের। যার সিংহভাগটাই এসেছে বিজেপির ভাঁড়ার থেকে। গত বিধানসভায় কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে তৃণমূলের প্রাপ্ত ভো‌টের হার ছিল ৫৯.০৩ শতাংশ। সেটাই এ বার বেড়ে হয়েছে ৭১ শতাংশ।

অন্য দিকে, প্রধান বিরোধী দল বিজেপি পুরভোটে পেয়েছে মাত্র ৮.৯ শতাংশ। যেখানে গত বিধানসভা ভোটে এটাই ছিল ৩২.৯২ শতাংশ (কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে)। অর্থাৎ, ২৩-২৪ শতাংশ ভোট কমে গিয়েছে বিজেপি-র। এর বেশির ভাগ অংশটাই গিয়েছে তৃণমূলে। তবে হতাশ হতে হয়নি বামেদেরও। তা পরিসংখ্যানেই স্পষ্ট হয়ে যাচ্ছে।

গত বিধানসভা ভোটে কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে বামেদের ভোট ছিল মাত্র ৪ শতাংশ। পুরভোটে সেটাই বেড়ে হয়েছে ১২ শতাংশের কাছাকাছি। অর্থাৎ, মাত্র কয়েক মাসের ব্যবধানে ৮ শতাংশ ভোটবৃদ্ধি, সেটা যে গেরুয়া শিবির ফেরতা, তা আর বলার অপেক্ষা রাখে না!

২০১৯ লোকসভা ভোটে রাজ্যে বিজেপির চমকে দেওয়া ফলাফলে ঘর ভেঙেছিল বামেদের। কার্যত তখন থেকেই রাজ্যের প্রধান বিরোধী দল হয়ে ওঠা শুরু বিজেপি-র। গত বিধানসভা ভোটেও শূন্য হাতে ফিরতে হয় বামেদের। উলটো দিকে বিজেপি সর্বকালীন রেকর্ড গড়ে ৭৭ জন সদস্য পাঠায় বিধানসভায়। কিন্তু মাত্র কয়েক মাসের মধ্যেই সেই ছবি এখন অনেকটাই বদলে গিয়েছে। ২০০ আসনের স্বপ্ন দেখা গেরুয়া শিবিরে ক্ষয় দেখা দিয়েছে বিধানসভা ভোটের পর থেকেই। সাত আসনের উপনির্বাচনেও নির্মম ফলাফলের মুখোমুখি হতে হয় গেরুয়া শিবিরকে।

অন্য দিকে, ফের বামফ্রন্টের পুনরুত্থান নিয়েও কাটাছেঁড়া চলছে। কোভিডকালে ধারাবাহিক ভাবে মানুষের পাশে দেখা গিয়েছে রেড ভলান্টিয়ারদের। বিষয়‌টাকে হেলাফেলা না করে পুরভোটে রেড ভলান্টিয়ার প্রার্থী দিয়েছিল বামেরা। এক সময়ের বাম সমর্থকদের এখন বিজেপি-র প্রতি মোহভঙ্গ-সহ একাধিক কারণ তো রয়েইছে।

আরও পড়তে পারেন:

জয় দুটো ওয়ার্ডে, ভোটপ্রাপ্তির হারেও দ্বিতীয় স্থানে, কলকাতা পুরভোটে কিছুটা হলেও ঘুরে দাঁড়াল বামেরা

রেকর্ড! গণতন্ত্রের শ্মশানযাত্রা ঘটিয়ে জয়ী দিদিতন্ত্র আর ছাপ্পাতন্ত্র, বলছে বামেরা

পুরভোটে জয়ী তৃণমূলের ৭ সাংসদ-বিধায়ক

কলকাতা পুরভোটের লাইভ আপডেট: কলকাতা দখলের পথে তৃণমূল কংগ্রেস, একাধিক ওয়ার্ডে দ্বিতীয় স্থানে বামফ্রন্ট

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন