সংগৃহীত ছবি

কলকাতা: বাস ভাড়া নির্ধারণ নিয়ে ফের রাজ্য সরকারকে চিঠি দিল বাসমালিকদের আটটি সংগঠন। শুক্রবার রাজ্যের কাছে চিঠি দিয়ে সংগঠনগুলি আবেদন জানিয়েছে, সমসাময়িক পরিস্থিতি বিবেচনা করে বাস ভাড়া নির্ধারণ করুক সরকার।

লকাডউনের নিয়ম শিথিল হওয়ার পর আসন সংখ্যার সমান সংখ্যক যাত্রী নিয়ে বেসরকারি বাস এবং মিনিবাস চালানোর অনুমতি দিয়েছে সরকার। কিন্তু তুলনামূলক ভাবে কম সংখ্যার যাত্রী নিয়ে বাস চালিয়ে লোকসানের মুখে পড়তে হচ্ছে বলে দাবি করেছেন বাসমালিকরা।

চিঠিতে বলা হয়েছে, এক দিকে কম সংখ্যক যাত্রীর ফলে লোকসান অন্য দিকে গত ছ’দিনে জ্বালানির দাম প্রায় চার টাকা বেড়ে যাওয়ার ক্ষতির বহর চওড়া হচ্ছে।

বাস মালিক সংগঠন পরিসংখ্যান তুলে ধরে জানায়, লকডাউনের আগে এবং এখনকার যাত্রী সংখ্যার ব্যবধান যেমন বেড়েছে, তার সঙ্গে তাল মিলিয়ে টিকিট বিক্রি থেকে আয়-ও কমেছে। লকডাউনের আগের তুলনায় এখন বেসরকারি বাসে যাত্রী কমেছে প্রায় ৬২ শতাংশ, টিকিট বিক্রি থেকে আয় কমেছে ৬০ শতাংশ। মিনিবাসের যাত্রী সংখ্যাও কমেছে ৫৬ শতাংশ।

এই বিশদ পরিসংখ্যান তুলে ধরা হয়েছে ওই চিঠিতে। বাসমালিকদের দাবি, এর আগে ভাড়া নির্ধারণের জন্য রেগুলেটরি কমিটি গঠন করা হয়েছে। সেখানে প্রস্তাবিত নতুন ভাড়ার তালিকাও পেশ করা হয়েছে। কিন্তু প্রায় এক সপ্তাহ কেটে গেলেও কোনো সুরাহা মেলেনি।

এক নজরে প্রস্তাবিত ভাড়ার তালিকা-

বেসরকারি বাস

৪ কিমি পর্যন্ত: ১০ টাকা। আগে ছিল: ৭ টাকা

৪-৮ কিমি পর্যন্ত: ১৩ টাকা। আগে ছিল: ৯ টাকা

৮-১২ কিমি পর্যন্ত: ১৬ টাকা। আগে ছিল: ৯ টাকা

১২-১৬ কিমি পর্যন্ত: ১৯ টাকা। আগে ছিল: ১০ টাকা

১৫-২০ কিমি পর্যন্ত: ২২ টাকা। আগে ছিল: ১১ টাকা

২০-২৪ কিমি পর্যন্ত: ২৫ টাকা। আগে ছিল: ১২ টাকা

মিনিবাস

৩ কিমি পর্যন্ত: ১০ টাকা। আগে ছিল: ৮ টাকা

৩-৬ কিমি পর্যন্ত: ১৩ টাকা। আগে ছিল: ৯ টাকা

৬-১০ কিমি পর্যন্ত: ১৬ টাকা। আগে ছিল: ১০ টাকা

১০-১৬ কিমি পর্যন্ত: ১৯ টাকা। আগে ছিল: ১১ টাকা

১৬-১৯ কিমি পর্যন্ত: ২৩ টাকা। আগে ছিল: ১২ টাকা

১৯-২২ কিমি পর্যন্ত: ২৬ টাকা। আগে ছিল: ১৩ টাকা।

সূত্রের খবর, নতুন এই প্রস্তাবিত ভাড়ার তালিকাই রেগুলেটরি কমিটির কাছে পেশ করেছেন বাস মালিকরা। কিন্তু এখনও পর্যন্ত সরকারি ভাবে কোনো সিদ্ধান্ত ঘোষণা করা হয়নি।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন