সপ্তমীতেও আবহাওয়া কার্যত শুকনো, বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি ফিরতে পারে অষ্টমী থেকে

0

কলকাতা: বর্ষা বিদায়ের পালা চলছে পশ্চিমবঙ্গে। হাওয়ার গতিপথ বদলে গিয়েছে। উত্তরপশ্চিম দিক থেকে শুকনো বাতাস ঢুকে পড়েছে। তাই সকালের দিকে চামড়ায় হালকা টানটান অনুভূতিও হতে শুরু করেছে। এই পরিস্থিতিই জানান দিচ্ছে যে আর হয়তো ২৪ ঘণ্টার মধ্যে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের থেকে বড়ো অংশ থেকে বিদায় নেবে বর্ষা।

তবে বর্ষা বিদায় নিয়ে নিলেই বৃষ্টি থেমে যাবে, সেটা ভাবলে খুবই ভুল হবে। বরং অষ্টমী থেকেই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি ফিরতে পারে দক্ষিণবঙ্গে। সেই বৃষ্টির দাপট বেড়ে যেতে পারে পুজোর ঠিক পরে পরেই। তবে আপাতত যা পরিস্থিতি তাতে অত্যন্ত দুর্যোগপূর্ণ কোনো আবহাওয়ার আশংকা নেই।

গত কয়েকদিন ধরেই বঙ্গোপসাগরে তৈরি হতে চলা একটি নিম্নচাপের কথা জানানো হচ্ছিল খবর অনলাইনের তরফে। নিম্নচাপটি এখনও তৈরি হয়নি। তার জন্মদাতা ঘূর্ণাবর্তটি তৈরি হয়ে গিয়েছে পূর্বমধ্য বঙ্গোপসাগরে। বুধবার সেখান থেকে তৈরি হতে পারে সেই কাঙ্ক্ষিত নিম্নচাপটি। সে ক্রমে শক্তি বাড়িয়ে এগিয়ে যাবে দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশের দিকে।

নিম্নচাপটির সরাসরি কোনো প্রভাব দক্ষিণবঙ্গের ওপরে পড়বে না। তবে অষ্টমীর দুপুরের পর তার প্রভাবে কিছুটা জলীয় বাষ্প নতুন করে ঢুকে যেতে পারে দক্ষিণবঙ্গে। এর ফলে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হয়ে বৃষ্টি নামতে পারে বিক্ষিপ্ত কিছু জায়গায়। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টিই হওয়ার সম্ভাবনা। তবে কোথাও কোথাও অল্প সময়ের জন্য তীব্র বৃষ্টি হওয়ার আশংকাও এক্কেবারে উড়িয়ে দেওয়া যায় না।

কলকাতা, দুই ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া এবং হুগলির কিছু অংশেই এই বৃষ্টির প্রভাব থাকতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলা এবং উত্তরবঙ্গ থাকবে কার্যত শুকনো।

তবে বৃষ্টি হলেও দশমী পর্যন্ত দুর্যোগপূর্ণ কোনো আবহাওয়ার আশংকা নেই। বরং বৃষ্টি পড়লে প্যান্ডেল হপিংয়ের ক্ষেত্রে কিছুটা সুবিধাই। কারণ এর ফলে হালকা ঝড় হতে পারে। ফলে অস্বস্তিকর গরমকে দূরে সরিয়ে কিছুটা ঠান্ডা হয়ে যেতে পারে আবহাওয়া।

আরও পড়তে পারেন        

“টিকা নিতে টাকা দেননি, তেল কিনতে বেশি দিতেই হবে”, মন্ত্রীর যুক্তিতে অস্বস্তি বাড়ল বিজেপির

‘শেয়ার বাজারের রাজা’ রাকেশ ঝুনঝুনওয়ালার উড়ান সংস্থাকে ছাড়পত্র দিল বিমান মন্ত্রক

আজ মহাসপ্তমী: ষষ্ঠীর কলকাতা উৎসবমুখর

পশ্চিমবঙ্গ-সহ ১৭টি রাজ্যের জন্য ৯,৮৭১ কোটি টাকার রাজস্ব ঘাটতি অনুদান কেন্দ্রের

অবনীন্দ্রনাথ ঠাকুরের শিল্পকলায় সেজে উঠেছে জয়নগরের ১২৯টি পুজো মণ্ডপ

পুঞ্চে জঙ্গিদের গুলিতে নিহত সেনাকর্তা, ৪ জওয়ান

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন