প্রায় সাড়ে সাত মাস পর রাজ্যে চলল লোকাল ট্রেন

0
লোকাল ট্রেন। প্রতীকী ছবি

কলকাতা: করোনাভাইরাস লকডাউনে বন্ধ থাকা লোকাল ট্রেন পরিষেবা প্রায় সাড়ে সাত মাস পর ফের শুরু হল রাজ্যে। বুধবার ভোরসকালেই সাধারণ যাত্রীদের জন্য গড়াতে শুরু করে লোকাল ট্রেনের চাকা।

কোভিডবিধি মেনে প্রাথমিক ভাবে নির্দিষ্ট সংখ্যক লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা মতোই আপাতত ৬৯৬টি ট্রেন চালানো হচ্ছে। এর মধ্যে শিয়ালদহ ডিভিশনে ৪১৩টি, হাওড়া ডিভিশনে ২০২টি এবং খড়গপুর ডিভিশনে ৮১টি লোকাল ট্রেন চালানো হচ্ছে।

[সকাল সাড়ে ৬টায় হাওড়া স্টেশনে]

এ দিন ভোর ৫টা থেকে শুরু হয় লোকাল ট্রেন পরিষেবা। দীর্ঘ কয়েক মাস পর কাউন্টার থেকে বিক্রি শুরু হয় টিকিট। কাউন্টারের পাশে রাখা হয়েছে স্যানিটাইজার। যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক।

[চলছে থার্মাল স্ক্রিনিং। উপসর্গ দেখা দিলে সফর নয়]

স্টেশনে ভিড় নিয়ন্ত্রণে রয়েছে পর্যাপ্ত সংখ্যক পুলিশ। বেশ কিছু স্টেশনে ঢোকা ও বেরনোর রাস্তা দড়ি ও বাঁশ দিয়ে ঘেরা হয়েছে। স্টেশনে চত্বরে মোতায়েন হয়েছে আরপিএফ এবং জিআরপি। জানানো হয়েছে, লোকাল ট্রেনে যাত্রা করতে হবে যাত্রীকে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। তবে ভোর সকালে স্টেশন চত্বর অনেকটাই ফাঁকা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন স্টেশনে টিকিটের জন্য লম্বা লাইন চোখে পড়ে। দিনের ব্যস্ত সময়েই ভিড়ে আসল চেহারা দেখা যাবে। ফলে সে সময় পুলিশ এই ভিড় নিয়ন্ত্রণের জন্য পর্যাপ্ত ব্যবস্থাও রাখা হয়েছে।

প্রসঙ্গত, এখন প্রতিদিন ভোর ৫টা নাগাদ শুরু হবে ট্রেন চলাচল। রাত ১১টার আগে-পরে বন্ধ হয়ে হবে পরিষেবা। আরও পড়তে পারেন: কোন কোন নিয়ম মানতে হবে যাত্রীদের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন