সমীর মাহাত, ঝাড়গ্রাম: অযত্নে-অবহেলায় পড়ে আছে মানিকপাড়া অডিটোরিয়াম। ২০০৬ সালে তৎকালীন জেলা পরিষদের অর্থানুকুল্যে মানিকপাড় গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে ও মানিকপাড়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহযোগিতায় নির্মিত হয় এই অডিটোরিয়ামটি। পরবর্তী সময়ে মাওবাদী উপদ্রবের সময় এটিকে অস্থায়ী পুলিশ ক্যাম্প হিসেবে ব্যবহার করে প্রশাসন।

এর পর অতিক্রান্ত হয়েছে অনেকগুলি বছর। এর আগে ঝাড়গ্রাম ব্লকের মানিকপাড়া অঞ্চলটি শাসক দলের দখলেই ছিল, এ বারের নির্বাচনে এর দখল নেয় বিজেপি জোট। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, আগাছায় ভর্তি হয়ে গিয়েছে অডিটোরিয়াম চত্ত্বর।সংস্কারের ব্যাপারে প্রশাসনের কোনও হেলদোল নেই। বর্তমানে ঝাড়গ্রাম পঞ্চায়েত সমিতি এই অডিটোরিয়ামটি দেখভালের দায়িত্বে আছে। স্থানীয়দের আশঙ্কা, দ্রুত সংস্কারের প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে মানিকপাড়া এলাকার এই সম্পদ ধ্বংসের মুখে চলে যাবে।

Manikpara

এ ব্যাপারে ঝাড়গ্রামের যুগ্ম ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক চঞ্চলকুমার মণ্ডল বলেন,  “২০১৬-তে এখানে আসার পর এই ঘটনার কথা জানতে পারি। পুলিশের কাছে চাবি, তা খোলার ব্যবস্থা নিই। পরিকাঠামোর অনেক কিছু ঠিক ছিল না। এই বার নতুন পঞ্চায়েত বোর্ড গঠনের পর, তা সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। এখন নির্মল বাংলা ও স্বচ্ছ ভারত মিশনে যাঁরা স্যানিটারি কাজের সঙ্গে যুক্ত, তাঁদের দিয়ে সংস্কারের কাজ করানো হচ্ছে। ব্লক প্রশাসনের পক্ষে অঞ্চলে বিষয়টি জানানো হয়েছে”।

এ ব্যাপারে মানিকপাড়া হাইস্কুলের প্রধান শিক্ষক শুভঙ্কর দত্ত বলেন, “অডিটোরিয়ামটি সংস্কার হচ্ছে জেনে খুশি হলাম। আগে তার ভেতরে লাইট, মাইক, চেয়ার সবই ছিল। আগের পরিবেশ ফিরে এলে তো খুবই ভাল”।

অপ্রতুল কলাগাছ, জলপাইগুড়িতে দীপাবলি উৎসব নিয়ে সংশয়

মানিকপাড়া অঞ্চলের উপপ্রধান মহাশিস মাহাতো বলেন, “অডিটোরিয়ামটি মানিকপাড়া এলাকার সম্পদ। অনাদরে-অবহেলায় পড়ে আছে। মনিকপাড়া গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে আমরা ব্লক প্রশাসনের কাছে রিপোর্ট পাঠিয়েছি। দ্রুত সংস্কারের প্রয়োজন”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here