teachers

কলকাতা:  নির্বাচন কর্মীদের নিরাপত্তার দাবিতে পৃথক একটি ঐক্য মঞ্চ গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করতে চলছে শিক্ষক-শিক্ষাকর্মীদের বেশ কয়েকটি সংগঠন। একটি শিক্ষক সংগঠনের কনভেনশনে তেমনই দাবি জোরালো হল।

সাম্প্রতিক পঞ্চায়েত নির্বাচনে দেখা গিয়েছে, রাজ্যের বিভিন্ন জায়গায় নির্বাচন কর্মীদের উপর আক্রমণ নেমে এসেছে। রায়গঞ্জের একটি বুথের প্রিসাইডিং অফিসার রাজকুমার রায়ের রহস্যজনক ভাবে খুন পর্যন্ত হয়ে হয়েছে। এ ছাড়া নির্বাচনী আধিকারিকের কাছে পর্যাপ্ত নিরাপত্তা আদায় করতে গিয়ে বচসায় জড়িয়ে গ্রেফতার হতে হয়েছে দুই শিক্ষককে। এর পর ওই দুই শিক্ষকের মুক্তির দাবি এবং রাজকুমার হত্যাকারীদের ধরার দাবিতে প্রতিবাদ মিছিলে অংশ নিয়েও হেনস্থা হতে হয় একাধিক শিক্ষককে। সব মিলিয়ে আগামী ২০১৯ লোকসভা নির্বাচনে যাতে শিক্ষক-শিক্ষাকর্মীদের উপর এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সে দিকে লক্ষ্য রেখেই আগাম ব্যবস্থা নিতে চাইছে ওই সংগঠনগুলি।

জানা গিয়েছে, আগামী লোকসভা ভোটে নিজেদের দাবি আদায়ে নির্বাচন কমিশনের কার্যালয়ের সামনে ধরনা-বিক্ষোভের কর্মসূচি নেওয়া হতে পারে। তবে এ ব্যাপারে প্রথমই ভিন্ন মতাবলম্বী শিক্ষক এবং শিক্ষাকর্মী সংগঠনগুলিকে নিয়ে শুধু মাত্র নির্দিষ্ট এই দাবি পূরণে স্বতন্ত্র একটি ঐক্য মঞ্চ গড়ে তোলার পরিকল্পনা নেওয়ার কথা ভাবা হচ্ছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here