মহাষ্টমীর সকালে মুখভার আকাশের, হালকা বৃষ্টির সম্ভাবনা

0

কলকাতা: ষষ্ঠী এবং সপ্তমীতে রৌদ্রজ্জ্বল দিন ছিল। মহাষ্টমীর সকাল থেকেই আকাশের মুখভার। আকাশে মেঘের আস্তরণের ফলে এখনই আশংকার কোনো কারণ না থাকলেও বেড়ে গিয়েছে অস্বস্তিকর গরম। দুর্যোগের কোনো আশংকা এখন নেই। তবে বেলা বাড়লে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে।

পূর্বমধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়ে গিয়েছে। সেই নিম্নচাপটির অভিমুখ দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশের দিকে। ফলে তার প্রত্যক্ষ প্রভাব আপাতত পশ্চিমবঙ্গের ওপরে পড়বে না। কিন্তু তার পরোক্ষ প্রভাবেই মেঘ ঢুকে গিয়েছে দক্ষিণবঙ্গের আকাশে।

এই নিম্নচাপটির ফলে অষ্টমীর সন্ধ্যা থেকে নবমী পর্যন্ত কয়েক দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে তাতে পুজোর আনন্দ কোনো ভাবেই মাটি হবে না। বরং এই বৃষ্টি শাপে বর হিসেবেই দেখা দিতে পারে ঠাকুর দেখতে বেরোনো মানুষদের জন্য। কারণ এর ফলে গরম অনেকটাই কমে যাবে।

উল্লেখ্য, মঙ্গলবার সপ্তমীতেই কলকাতা থেকে বিদায় নিয়ে নিয়েছে বর্ষা। পশ্চিমবঙ্গের তিনটে জেলা, যথাক্রমে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরের কিছু অংশ বাদে সব জায়গা থেকে বর্ষা পাত্তাড়ি গুটিয়েছে। আর অষ্টমীতেই নতুন করে বৃষ্টি শুরু হওয়ার বার্তা পাওয়া গেল।

পুজোর দিনগুলোয় দুর্যোগপূর্ণ কোনো আবহাওয়ার আশংকা না থাকলেও পুজোর ঠিক পরেই, অর্থাৎ একাদশী থেকেই বাড়তে পারে বৃষ্টি। কারণ ওই নিম্নচাপটি কী আচরণ করবে এখনও পরিষ্কার নয়। সে ওড়িশা-অন্ধ্রে পৌঁছে উত্তরপূর্ব দিকে ঘুরে যাবে, না কি স্থলে প্রবেশের আগেই ঘুরে যাবে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে, সেটা এখনও পরিষ্কার করে বোঝা যাচ্ছে না। তবে ১৬ তারিখ থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির দাপট বাড়বে।

১৬ অক্টোবর থেকে পরবর্তী তিন চার দিন রাজ্যে দক্ষিণবঙ্গে দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই বৃষ্টির হাত থেকে মুক্ত হলে অর্থাৎ ২০ অক্টোবরের পর থেকেই রাজ্যে পুরোপুরি পরিষ্কার হয়ে যাবে আকাশ। ধীরে ধীরে কমতে শুরু করবে সর্বনিম্ন তাপমাত্রা।

আরও পড়তে পারেন

ঝকঝকে আবহাওয়াকে সাক্ষী রেখে কলকাতা-সহ রাজ্যের অধিকাংশ অঞ্চল থেকে বিদায় নিল বর্ষা

আফগানিস্তানের মাটি যেন কোনোভাবেই সন্ত্রাসের আঁতুড়ঘর না হয়ে ওঠে, জি২০ বৈঠকে বার্তা নরেন্দ্র মোদীর

পিএফ গ্রাহকদের জন্য সুখবর! দীপাবলির আগে ৮.৫ শতাংশ সুদ পাওয়ার সম্ভাবনা

কলকাতায় ১৮০, তবুও পশ্চিমবঙ্গের দৈনিক সংক্রমণে উদ্বেগের কোনো বৃদ্ধি নেই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন