বঙ্গোপসাগরে তৈরি হতে চলা নিম্নচাপই এখন ভরসা দক্ষিণবঙ্গের

0

কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে একটি নিম্নচাপ। আর চলতি মরশুমে প্রথম বার নিম্নচাপটি সাগরের এমন জায়গায় তৈরি হবে, যার প্রত্যক্ষ প্রভাব থাকতে পারে দক্ষিণবঙ্গের ওপরে। ফলে এই নিম্নচাপের ওপরেই এখন যাবতীয় আশা ভরসা আবহাওয়া বিশেষজ্ঞদের।

নিম্নচাপটি তৈরি হবে উত্তরপশ্চিম এবং লাগোয়া পশ্চিমমধ্য বঙ্গোপসাগরে, কিছুটা দক্ষিণ ওড়িশা ঘেঁষে। কিন্তু অনেকেই মনে করছেন যে নিম্নচাপটি জন্মানোর পর কিছুটা ওপরের দিকে চলে আসতে পারে। তার পর শক্তি বাড়িয়ে সে স্থলভাগে প্রবেশ করতে পারে।

আবহাওয়া বিশেষজ্ঞদের আশা, নিম্নচাপটি গভীর নিম্নচাপের রূপ নিতে পারে এবং তা দিঘা এবং চাঁদিপুরের মাঝখান দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে। নিম্নচাপটি এখনও সে ভাবে দানা বাঁধেনি। কিন্তু তার আগেই বৃষ্টি শুরু হয়ে গিয়েছে দক্ষিণবঙ্গে। শনিবার সকালেই কিছুক্ষণ বেশ জোরে বৃষ্টি হল কলকাতায়।

মনে করা হচ্ছে রবিবার থেকে সামনের সপ্তাহের বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ভালো বৃষ্টি নামাতে পারে এই নিম্নচাপ। কয়েক পশলা ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে। ফলে দক্ষিণবঙ্গে বৃষ্টির যে চূড়ান্ত ঘাটতিটা রয়েছে, সেটা কমানোর জন্য আপাতত এই নিম্নচাপের দিকেই তাকিয়ে রয়েছে সবাই।

আরও পড়তে পারেন:

আজ উপরাষ্ট্রপতি নির্বাচন, লড়াইয়ের আগেই জয় প্রায় নিশ্চিত জগদীপ ধনখরের

আকাশসীমা লঙ্ঘন করে লাদাখে ঢুকেছে চিনা বিমান, শান্তি বৈঠকে অভিযোগ করল ভারত

গিয়েছে মন্ত্রিত্ব ও দলের সমস্ত পদ, এ বার বিধায়কপদ ছাড়তে চাইছেন পার্থ

ফ্যামিলি সেলুনের আড়ালে দেহব্যবসার পর্দাফাঁস, বারুইপুরে ধৃত ৫

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন