mahalaya sky fromdumdum

কলকাতা: পূর্বাভাস মতোই মহালয়ার সকালেই তৈরি হয়ে গেল নিম্নচাপ। সেই নিম্নচাপের প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় দফায় দফায় বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, মঙ্গলবার এবং বুধবার বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে।

ভিয়েতনামে আছড়ে পড়া টাইফুন ডোকসুরের প্রভাবে মহালয়ায় একটি নিম্নচাপ তৈরি হতে পারে, সে কথা গত শুক্রবার জানিয়েছিল খবর অনলাইন। সেই পূর্বাভাসকে সত্যি করেই মঙ্গলবার সকালে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গে উপকূল লাগোয়া অঞ্চলে নিম্নচাপটির সৃষ্টি। এ দিন ভোরের দিকে এক পশলা বৃষ্টির পরে সকালে সে ভাবে বৃষ্টি হয়নি। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই জোরালো বৃষ্টি শুরু হয় শহরে।

আরও পড়ুন: মহালয়ায় নতুন নিম্নচাপ, পুজো কি তা হলে ভাসবে?

মোটামুটি গড়ে ৪০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে কলকাতায়। বৃষ্টির প্রভাবে কিছু কিছু অঞ্চলে জলও জমেছে। আগামী ৪৮ ঘণ্টায় নিম্নচাপের প্রভাব থাকবে দক্ষিণবঙ্গে, এমনই মনে করেন বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা। তাঁর কথায়, “নিম্নচাপটির প্রভাবে কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে মাঝারি বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে।”

তবে ৪৮ ঘণ্টা পর নিম্নচাপের প্রভাব কেটে যাবে বলে জানিয়েছেন রবীন্দ্রবাবু। বৃহস্পতিবার থেকে ফের তাপমাত্রা বাড়তে শুরু করবে দক্ষিণবঙ্গে। তবে পুজোর মধ্যে, অর্থাৎ অষ্টমী-নবমী নাগাদ আবার একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা দেখছেন তিনি। তাঁর প্রভাবে কলকাতার পুজো মাটি হয় কি না, সে ব্যাপারে অবশ্য এখনও কিছু বলা যাচ্ছে না।

ছবি রবীন্দ্র গোয়েঙ্কা

 

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন