সাগরে নতুন নিম্নচাপ, বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গে

0

সোম-মঙ্গলবার জোর বৃষ্টির পরে দক্ষিণবঙ্গে কিছুটা ঝিমিয়ে পড়েছে বর্ষা। তবে বৃষ্টি বাড়ার সম্ভাবনা ফের উজ্জ্বল হয়েছে দক্ষিণবঙ্গের জন্য। সৌজন্যে বঙ্গোপসাগরে সৃষ্ট একটি নতুন নিম্নচাপ।

রবিবার দুপুরে আবহাওয়া দফতেরর বুলিটিনে দেখা যায়, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এর প্রভাবে আজ রবিবার রাত থেকে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায়। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী কাল সোমবারও ভারী বৃষ্টি হতে পারে। তবে নিম্নচাপের অভিমুখ পশ্চিম দিকে অর্থাৎ ওড়িশা-অন্ধ্র উপকূলের দিকে রয়েছে। এর ফলে দক্ষিণবঙ্গের তুলনায় অনেক বেশি বৃষ্টি হবে খরার ভ্রূকুটি থাকা ওড়িশা আর উত্তর অন্ধ্রপ্রদেশে। তবে নিম্নচাপটি যদি অভিমুখ বদল করার সিদ্ধান্ত নেয় তা হলে আগামী মঙ্গলবারও ভালো বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। তবে উত্তরবঙ্গে আগামী দিন পাঁচেক ভারী বৃষ্টির কোনও সম্ভাবনাই নেই।

উল্লেখ্য, এই মুহূর্তে দক্ষিণবঙ্গে সামগ্রিক বর্ষার পরিস্থিতি স্বাভাবিক হলেও, জেলাওয়াড়ি বৃষ্টির আচরণ বেশ অস্বাভাবিক। এক দিকে উত্তর ২৪ পরগনা, বর্ধমান, বীরভূমে বৃষ্টি যখন বাড়তি, তখন কম বৃষ্টির ফলে চাষে ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া আর মুর্শিদাবাদ জেলায়। এখন দেখার এই নিম্নচাপের দৌলতে কতটা পাল্টাতে পারে এই পরিস্থিতি।  

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন