‘এম ট্যাক্সি’ পরিষেবা আসছে কলকাতায়। খুব শীঘ্রই এই পরিষেবা চালু হতে চলেছে মহানগরে।  চলতি বছরে গুড়গাঁওয়ে যাত্রা শুরু করছে এই বিশেষ ‘এম ট্যাক্সি’ পরিষেবা। আর তারপরেই আসছে এই শহরে। এম–ট্যাক্সি আসলে টু–হুইলার। সাধারণ মানুষকে অফিস, কলেজ, বিদ্যালয় এবং আবাসিক এলাকা থেকে সাধ্যের মধ্যে কম খরচে পৌঁছে দেবে মেট্রো স্টেশন ও বাস ডিপোয়। যানজটে নাকাল হওয়া যাত্রীদের সুবিধা বাড়াতে থাকছে এম–ট্যাক্সি অ্যাপও। যার মাধ্যমে আগে থেকেই ‘এম ট্যাক্সি’ বুক করে গন্তব্যে পৌঁছতে পারবেন। এমনকি অ্যাপের মাধ্যমে যাত্রীরা ‘এম ট্যাক্সি’ আরোহীর গতিবিধি ট্র্যাক করতে পারবেন। ‘এম ট্যাক্সি’র ভাড়া দেওয়া যাবে নগদে এবং অনলাইনেও। প্রথম ৩ কিলোমিটারে ভাড়া হবে ২৫ টাকা। এবং পরের প্রতি কিলোমিটার ৫ টাকা করে এবং মিনিটে ১ টাকা করে। ২৪ ঘন্টার পরিষেবা-সহ যাত্রীদের যাবতীয় প্রয়োজনীয় পরিষেবা দিতে উদ্যোগী এম–ট্যাক্সি। এর মধ্যে রয়েছে স্বচ্ছ মূল্যপ্রক্রিয়া, নথিভুক্ত বিবরণ ইত্যাদি। 

এ বিষয়ে পরিবহণসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, “পঞ্জাবে এই পরিষেবা আনেক আগেই শুরু হয়েছে। মুম্বই, চেন্নাই-সহ একাধিক রাজ্যে এই পরিষেবা চালু হয়েছে। কলকাতায়ও এই পরিষেবা চালু করার পরিকল্পনা করা হচ্ছে। প্রথমে শিয়ালদহ ও হাওড়া স্টেশন থেকে এই পরিষেবা চালু করার কথা ভাবা হচ্ছে।”

পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী বলেন, “কলকাতাকে আরও স্মার্ট করতেই এম ট্যাক্সি নিয়ে প্রাথমিক ভাবে একটি সংস্থার সঙ্গে কথা চলছে।”    

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here