কলকাতা: শুধুমাত্র মুদ্রণ মাধ্যমের দিনগুলি থেকে অনেকটাই এগিয়ে এসেছে সাংবাদিকতা। অডিও-ভিস্যুয়ালের তুমুল গতিময়তার পাশাপাশি এখন সে পুরোদস্তুর ডিজিটাল। সোশাল মিডিয়ার এই জমানায়, প্রযুক্তিকে সঙ্গী করে চূড়ান্ত গতিতে কাজ করতে হয় সাংবাদিকদের। কাজের চ্যালেঞ্জও বেড়ে গেছে অনেক গুন। বেড়েছে ঝুঁকি। এই পরিস্থিতিতে তাঁদের স্বাস্থ্যের সুরক্ষায় এগিয়ে এসেছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগ সরকারি অ্যাক্রিডিটেশন প্রাপ্ত সাংবাদিক ও চিত্র সাংবাদিকদের জন্য এনেছে স্বাস্থ্য বিমা প্রকল্প ‘মাভৈঃ’।

কী সুবিধা রয়েছে এই বিমায়:  এই বিমার আওতায় নির্দিষ্ট সাংবাদিক এবং তাঁর উপর নির্ভরশীল পরিবারের সদস্যরা প্রতিটি সরকারি এবং তালিকাভুক্ত নির্দিষ্ট কিছু বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাতে পারবেন।পরিবারের নির্ভরশীল সদস্য, অর্থাৎ স্ত্রী (যিনি চিকিৎসা ভাতা পান না), বাবা-মা- যাঁদের মাসিক আয় ৫ হাজার টাকার কম, ছেলেমেয়ে, অবিবাহিত-বিধবা- বিবাহবিচ্ছিন্না বোন এবং নাবালক ভাইবোন এই স্বাস্থ্য বিমার আওতায় আসবেন।

কারা আবেদন করতে পারবেন: জেলা ও কলকাতার সরকারি স্বীকৃতিপ্রাপ্ত সাংবাদিকরা (Govt. Accredited Journalist) রাজ্য সরকারি কর্মীদের মতো এই স্বাস্থ্য প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। ৬৫ বছর বয়স পর্যন্ত আবেদন করা যায়।

যোগাযোগ: জেলার ক্ষেত্রে জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক এবং কলকাতার ক্ষেত্রে কলকাতা তথ্য কেন্দ্রের তথ্য ও সংস্কৃতি দপ্তরের হেল্প ডেস্কে নির্দিষ্ট ফর্মেই আবেদন করতে হবে। এই আবেদন, সংশ্লিষ্ট সাংবাদিক যে প্রতিষ্ঠানে কর্মরত, সেখানকার সম্পাদক বা সমমর্যাদার কোনো ব্যক্তি সই করে দিলে তবে সেটি জমা করা যাবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here