কলকাতা: বুধবার প্রকাশিত হয়েছে রাজ্যের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Examination) ফলাফল। দীর্ঘ ১৩৯ দিন পর ফল ঘোষণার পর স্বাভাবিক ভাবেই এ বার চলে আসে একাদশ শ্রেণীতে ভরতি হওয়ার পালা।

চলতি বছরে পাশের হার আগের বছরের তুলনায় সামান্য বেড়ে হয়েছে ৮৬.৩৪ শতাংশ। ছাত্রদের মধ্যে পাশের হার ৮৯.৮৭ শতাংশ। ছাত্রীদের মধ্যে পাশের হার ৮৩.৪৭ শতাংশ।

Loading videos...

ভরতি কবে?

এ দিন ফল প্রকাশ হলেও মার্কশিট হাতে পাওয়া যাবে আগামী ২২ জুলাই থেকে। তার পরই শুরু হবে ভরতি প্রক্রিয়া।

রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) জানিয়েছেন, আগামী ১-১০ আগস্টের মধ্যে পড়ুয়ারা স্কুলে ভরতি হতে পারেব। আবার যারা অন্য স্কুলে ভরতি হবে, তারা ১১-১৩ আগস্ট পর্যন্ত সময় পাবে।

ভরতি কী ভাবে?

আগামী ২২ এবং ২৩ জুলাই নিজের নিজের স্কুল থেকে মার্কশিট সংগ্রহ করা যাবে। তার আগে স্কুলগুলিকে ভালো করে স্যানিটাইজ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। ছাত্রছাত্রীদের স্কুলে গিয়ে মার্কশিট আনার বদলে তাঁদের অভিভাবকদের হাতে মার্কশিট তুলে দেবেন স্কুল কর্তৃপক্ষ। দিনক্ষণও তাঁরাই জানিয়ে দেবেন।

একই সঙ্গে তিনি জানিয়েছেন, ভরতির সময় অভিভাবকরা স্কুলে গেলেই চলবে। পড়ুয়াদের থাকার কোনো প্রয়োজন নেই।

পঠনপাঠন কবে?

করোনাভাইরাস লকডাউনের (Coronavirus lockdown) জেরে গত মার্চ থেকেই বন্ধ সমস্ত স্কুল-কলেজ এবং শিক্ষাপ্রতিষ্ঠান। গত ২৪ মার্চ দেশব্যাপী লকডাউন জারির আগে থেকেই বন্ধ রয়েছে প্রতিষ্ঠানগুলি।

লকডাউন পার করে আনলক পর্যায়ে বেশ কিছু ক্ষেত্রে কড়াকড়ি শিথিল করা হলেও স্কুল খোলা নিয়ে কোনো রকমের সিদ্ধান্ত এখনও গৃহীত হয়নি। এ দিন শিক্ষামন্ত্রী জানান, পরিস্থিতি খতিয়ে দেখার পর পঠনপাঠন শুরু হবে।

পড়তে পারেন: মাধ্যমিকে বাড়ল পাশের হার,পূর্ব বর্ধমানের অরিত্র পাল প্রথম স্থানাধিকারী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.